বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব, আলোচনা হতে পারে BSFএর এক্তিয়ারবৃদ্ধি নিয়ে
অজয় কুমার ভল্লা। ছবি PTI (HT_PRINT)
অজয় কুমার ভল্লা। ছবি PTI (HT_PRINT)

রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব, আলোচনা হতে পারে BSFএর এক্তিয়ারবৃদ্ধি নিয়ে

  • এই নিয়ে রাজ্যের আপত্তির মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের সফরে বিতর্ক নতুন করে মাথাচাড়া দিয়েছে। প্রশাসনিক মহল সূত্রে খবর, এই বিষয়ে আলোচনা করতেই রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠক করতে পারেন ভল্লা।

সীমান্ত সুরক্ষা নিয়ে রাজ্যের সঙ্গে সমন্বয় বাড়াতে শুক্রবার কলকাতায় আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয়কুমার ভল্লা। সফরে মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, রাজ্য পুলিশের ডিজি-সহ একাধিক পদস্থ প্রশাসনিক আধিকারিকের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর।

ক্ষমতায় আসার পর থেকে সীমান্ত সুরক্ষায় বিশেষ জোর দিয়েছে মোদী সরকার। সীমান্তে পাচারসহ অন্যান্য অপরাধ রুখতে কড়া নির্দেশ দিয়েছে বিএসএফকে। সম্প্রতি এক নির্দেশিকায় সীমান্ত থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বিএসএফের গতিবিধি বাড়িয়েছে কেন্দ্র। আগে পশ্চিমবঙ্গে সীমান্ত থেকে ১৫ কিলোমিটার পর্যন্ত ছিল বিএসএফের এক্তিয়ার। এবার থেকে ৫০ কিলোমিটার দূর পর্যন্ত তল্লাশি চালাতে পারবে বিএসএফ।

এই নিয়ে রাজ্যের আপত্তির মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের সফরে বিতর্ক নতুন করে মাথাচাড়া দিয়েছে। প্রশাসনিক মহল সূত্রে খবর, এই বিষয়ে আলোচনা করতেই রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠক করতে পারেন ভল্লা। এছাড়া সীমান্তবর্তী জেলাগুলির এসপিদের সঙ্গেও বৈঠক করতে পারেন তিনি।

পশ্চিমবঙ্গ ছাড়াও বিজেপিশাসিত অসম ও কংগ্রেস শাসিত পঞ্জাবে বিএসএফের গতিবিধির সীমা বাড়িয়েছে কেন্দ্র। অসম সরকারের তরফে কোনও আপত্তি না জানানো হলেও পশ্চিমবঙ্গের মতো আপত্তি জানিয়েছে পঞ্জাব সরকার।

 

বন্ধ করুন