বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা–হলদিয়া বন্দরে বিপুল বিনিয়োগের আশা কেন্দ্রীয় মন্ত্রীর, বিদেশি লগ্নি হবে?

কলকাতা–হলদিয়া বন্দরে বিপুল বিনিয়োগের আশা কেন্দ্রীয় মন্ত্রীর, বিদেশি লগ্নি হবে?

কেন্দ্রীয় জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে কন্টেনার পরিবহণের জন্য ট্রান্সশিপমেন্ট হাব তৈরি করা হচ্ছে। এটা অত্যন্ত যুগোপযোগী কাজ। কারণ এতে জাহাজে পণ্য পরিবহন অন্য মাত্রায় পৌঁছে দেবে। তাছাড়া ক্রুজ জলযান ‘গঙ্গাবিলাসে’ করে গঙ্গা–ব্রহ্মপুত্র হয়ে বারাণসী থেকে অসম পর্যন্ত টানা ভ্রমণ বিদেশি পর্যটকদের কাছে খুব আকর্ষণীয়। 

কলকাতা–হলদিয়া বন্দরকে ঘিরে ১ লক্ষ কোটি টাকার বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। আর তার জেরে হবে বিপুল কর্মসংস্থানও। কেন্দ্রীয় জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল সাংবাদিক বৈঠক করে এমন দাবি করেছেন। তাছাড়া সাগরমালা প্রকল্পের অন্তর্গত বন্দরের পরিকাঠামো উন্নয়ন–সহ নানা প্রকল্পে রাজ্যে ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে। এবার দেশজুড়ে বন্দরগুলিতে ১০ লক্ষ কোটি টাকা বিনিয়োগের সুযোগ রয়েছে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী। মন্ত্রীর দাবি, অন্তর্দেশীয় নদীপথের বিকাশ এবং পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য ও পড়শি দেশের সঙ্গে যোগাযোগ বাড়ার ফলে এই বন্দরের পুনরুজ্জীবন হয়েছে। তাই বিনিয়োগের সম্ভাবনাও বেড়েছে।

এদিকে আগামী ১৭–১৯ অক্টোবর নয়াদিল্লিতে তৃতীয় ‘গ্লোবাল মেরিটাইম ইন্ডিয়া সামিট’ অনুষ্ঠিত হতে চলেছে। এই সম্মেলনের প্রস্তুতিতে ‘রোড শো’য় যোগ দিতে কলকাতায় আসেন জাহাজ মন্ত্রী। কলকাতা–হলদিয়া বন্দর ব্যবহারকারী এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধির সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় মন্ত্রী। নয়াদিল্লির এই সম্মেলনে একশোর বেশি দেশ অংশ নেবে বলে জানা গিয়েছে। বন্দরের ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ টানতে জোর দেওয়া হচ্ছে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। গত ৯ বছরে গোটা দেশে বন্দরের ব্যাপক উন্নতি হয়েছে বলে দাবি মন্ত্রীর।

অন্যদিকে একাধিক বন্দরের পরিকাঠামো বিকাশ ঘটেছে। তার ফলে বিশ্ব ব্যাঙ্কের মূল্যায়নে ভারত পণ্য ওঠানামা করার স্বাচ্ছন্দ্যের নিরিখে ৫৪তম স্থান থেকে ১৬তম স্থানে উঠে এসেছে। এমনকী দেশের বন্দরে জাহাজের পণ্য খালাস করার গড় সময় কানাডা, অস্ট্রেলিয়া এবং জার্মানির চেয়ে অনেক উন্নত হয়েছে। আসন্ন গ্লোবাল মেরিটাইম ইন্ডিয়া সামিট সম্মেলনে ১০০টির বেশি দেশ যোগ দেবে এবং তাদের মতামত তুলে ধরবে। ওই সম্মেলন থেকে বিপুল বিদেশি বিনিয়োগ আসতে পারে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন:‌ ইএম বাইপাস লাগোয়া জমি বিক্রি করবে রাজ্য সরকার, সার্ভের নির্দেশ মুখ্যমন্ত্রীর

তবে দেশীয় বন্দরগুলির আধুনিকীরণ এবং পরিকাঠামো উন্নয়নের ফলে সম্ভব হয়েছে একটা জায়গায় পৌঁছনো। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে কন্টেনার পরিবহণের জন্য ট্রান্সশিপমেন্ট হাব তৈরি করা হচ্ছে। এটা অত্যন্ত যুগোপযোগী কাজ। কারণ এতে জাহাজে পণ্য পরিবহন অন্য মাত্রায় পৌঁছে দেবে। তাছাড়া ক্রুজ জলযান ‘গঙ্গাবিলাসে’ করে গঙ্গা–ব্রহ্মপুত্র হয়ে বারাণসী থেকে অসম পর্যন্ত টানা ভ্রমণ বিদেশি পর্যটকদের কাছে খুব আকর্ষণীয়। এটা তুলে ধরা হয়েছে। এমনকী প্রচারের আলোয় নিয়ে আসা হয়েছে। আর অনেক পরিকল্পনা রয়েছে বলেও জানান কেন্দ্রীয় জাহাজ মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল।

বাংলার মুখ খবর

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.