বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ঘূর্ণিঝড় ইয়াসের মোকাবিলায় তৈরি CESC
CESC অফিসের সামনে
CESC অফিসের সামনে

ঘূর্ণিঝড় ইয়াসের মোকাবিলায় তৈরি CESC

  • CESC–এর তরফে একটি কন্ট্রোল রুমের ব্যবস্থা করে হেল্প লাইন চালু করা হয়েছে।সেই হেল্প লাইনের নম্বরটি হল ১৯১২।এছাড়াও একটি হোয়াটস অ্যাপ নম্বরও রাখা হয়েছে।সেই নম্বরটি হল ৭৪৩৯০০১৯১২।

‌ঘূর্ণিঝড় আমফানের সময়ে কলকাতার বিদ্যুৎ পরিষেবা সম্পূর্ণ ভেঙে পড়েছিল। প্রবল সমালোচনার মুখে পড়েছিল CESC। বছর ঘুরতে না ঘুরতেই ফের আসছে আরো এক ঘূর্ণিঝড় ইয়াস। ইয়াসের ক্ষেত্রেও যাতে একই পুনরাবৃত্তি না হয়, সেজন্য এবার আগে থাকতেই কোমর বেঁধে নামল CESC কর্তৃপক্ষ। সোমবার সংস্থার তরফে স্পষ্ট জানানো হয়েছে, বিপর্যয় এলে সবরকমের প্রস্তুতি সেরে রাখা হয়েছে।

আবহাওয়া দফতরের আগাম পূর্বাভাস অনুযায়ী, ইয়াসের প্রভাবে কলকাতায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে।সেই কথা মাথায় রেখেই জমা জমে যাতে কাজ করতে কোনওরকম অসুবিধা না হয়, সেজন্য অতিরিক্ত ড্রেনেজ পাম্পিং স্টেশনের পরিকল্পনা নেওয়া হয়েছে। সেইসঙ্গে অতিরিক্ত জেনারেটরের ব্যবস্থাও করা হয়েছে।

এদিন সাংবাদিক বৈঠক করে CESC–র ভাইস প্রেসিডেন্ট অভিজিৎ ঘোষ জানান,‘‌ঘূর্ণিঝড়ের জন্য আমরা সবরকম প্রস্তুতি নিয়েছি। পর্যাপ্ত কর্মীদের তৈরি রাখা হয়েছে যাতে সবরকম অবস্থার সমাধান করা যায়। যেখানে যেখানে বিদ্যুতের তার মাটির ওপর রয়েছে, সেখানে তা সুরক্ষিত রাখার জন্য পুরসভার সঙ্গে কথা হয়েছে ।পাশাপাশি করোনা পরিস্থিতিতে যাতে হাসপাতালে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা পাওয়া যায়, সেদিকেও নজর দেওয়া হচ্ছে।’‌

ইতিমধ্যে CESC-র তরফে একটি কন্ট্রোল রুমের ব্যবস্থা করে হেল্প লাইন চালু করা হয়েছে।সেই হেল্প লাইনের নম্বরটি হল ১৯১২। এছাড়াও একটি হোয়াটসঅ্যাপ নম্বরও রাখা হয়েছে। সেই নম্বরটি হল ৭৪৩৯০০১৯১২। এছাড়াও ঘূর্ণিঝড় মোকাবিলায় দুটি হেল্প লাইন নম্বর চালু করেছে রাজ্য সরকার। সেই হেল্প লাইন নম্বর দুটি হল ৮৯০০৭৯৩৫০৩ ও ৮৯০০৭৯৩৫০৪।

উল্লেখ্য, আমফানের সময় শহরে বিদ্যুৎ ব্যবস্থা এতটাই ভেঙে পড়েছিল যে তা শহরে বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক করতে কোথাও কোথাও সাত দিন অবধি লেগে গিয়েছিল ।তবে এবারে আর কোনও খামতি রাখতে চাইছে না কর্তৃপক্ষ।

 

বন্ধ করুন