টালা ব্রিজ (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
টালা ব্রিজ (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

ভাঙা পড়ছে টালা সেতু, জেনে নিন কোন রাস্তা দিয়ে চলবে গাড়ি-বাস-অটো

  • সেতু ভাঙার সময় ঘুরিয়ে দেওয়া হবে গাড়ি-বাস-অটো। কোন রাস্তা দিয়ে যান চলাচল করবে, তা দেখে নিন।

অবশেষে শুরু হতে চলেছে টালা সেতু ভাঙার কাজ। আগামী ৫ জানুয়ারি থেকে সেতু ভাঙা হবে বলে পূর্ত দফতর সূত্রে খবর। সেজন্য রবিবার সকাল থেকেই শুরু হয়েছে সেতুর ফুটপাথের রেলিং খোলার কাজ। তৈরি হয়েছে নতুন রুটের রূপরেখা।

মাঝেরহাট ব্রিজ ভাঙার পর থেকেই নিয়মিত শহরের বিভিন্ন সেতু, উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা চালায় রাজ্য সরকার। স্বাস্থ্য পরীক্ষার সময় টালা সেতুর জীর্ণ অবস্থা ধরা পড়ে। যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা চালায় রাইটস। সেতুতে পুরোপুরি যানচলাচল বন্ধের প্রস্তাব দেয় বিশেষজ্ঞ সংস্থাটি। কিন্তু, পুজোর মুখে ব্যাপক যানজটের আশঙ্কায় শুধুমাত্র ছোটো গাড়ি চলাচলের অনুমতি দেয় রাজ্য। ঘুরিয়ে দেওয়া বাসরুট।

এরইমধ্যে টালা সেতুর ভাঙার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সেইমতো রাজ্য পরিবহন দফতরের ডাকে উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেখানে ঠিক হয় ৪-৫ জানুয়ারি থেকে সেতু ভাঙা কাজ হবে। সূত্রের খবর, ৫ জানুয়ারি সেতু ভাঙার কাজ শুরু হবে। সেতুর দু'দিকে অ্যাপ্রোচ রোডের দিকের অংশ আগে ভাঙা হবে বলে খবর।

সেতু ভাঙার সময় নয়া রুট নিয়ে আজ রাজ্য পরিবহন দফতর ও পুলিশের মধ্যে বৈঠক হয়। সেই বৈঠকেই বিভিন্ন বিকল্প রুট নিয়ে আলোচনা হয়।

একনজরে দেখে নিন সেতু ভাঙার সময় কোন রাস্তা দিয়ে যান চলাচল করবে –

• কলকাতা থেকে ডানলপগামী বাস ও ছোটো গাড়িগুলি চিৎপুর লকগেট উড়ালপুল দিয়ে বি টি রোডের দিকে যাবে। যদিও উড়ালপুলে গাড়ির গতিবেগ দেওয়া হচ্ছে। স্পিড লিমিট থাকবে প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার।

• ডানলপ থেকে শ্যামবাজারগামী বাস ও ছোটো গাড়িগুলিকে বেলগাছিয়া সেতু ধরে কলকাতায় ঢুকবে।

• অটো রুটও কাটছাঁট করা হয়েছে। সিঁথির মোড় থেকে টালা ট্যাঙ্ক পর্যন্ত চলবে অটো। শ্যামবাজার থেকে ক্যানাল ইস্ট রোডের ক্রসিং পর্যন্ত অটো চলাচল করবে।

• লরির জন্য পৃথক রুট করা হচ্ছে। সেজন্য চিৎপুর রেল ইয়ার্ডের পাশে ৩০ ফুট চওড়া রাস্তা তৈরি করবে সরকার। সেজন্য রেলের অনুমতি চাওয়া হবে।

বন্ধ করুন