বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হাজিরা দিতে হবে ছত্রধরকে,NIA-কে AG-র কাছে আবেদনের নথি পাঠানোর নির্দেশ হাইকোর্টের
ছত্রধর মাহাতো (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
ছত্রধর মাহাতো (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

হাজিরা দিতে হবে ছত্রধরকে,NIA-কে AG-র কাছে আবেদনের নথি পাঠানোর নির্দেশ হাইকোর্টের

  • ছত্রধর মাহাতোকে আর গ্রেফতারের কি প্রয়োজন আছে? ভরা এজলাসে এই প্রশ্নই শুনতে হল জাতীয় তদন্তকারী সংস্থাকে (‌এনআইএ)‌।

ছত্রধর মাহাতোকে আর গ্রেফতারের কি প্রয়োজন আছে? ভরা এজলাসে এই প্রশ্নই শুনতে হল জাতীয় তদন্তকারী সংস্থাকে (‌এনআইএ)‌। একইসঙ্গে এই প্রশ্নের জবাব জানতে চাইল কলকাতা হাইকোর্ট। রাজধানী এক্সপ্রেস হাইজ্যাক, প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের গাড়ির তলায় মাইন পোঁতা, সিপিএম নেতাকে খুন–সহ নানা ঘটনায় ছত্রধরকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে হাইকোর্টে মামলা করে এনআইএ। জাতীয় তদন্তকারী সংস্থার অভিযোগ, নিম্ন আদালতে এই সংক্রান্ত মামলায় বারবার ডাকা সত্ত্বেও ছত্রধর উপস্থিত হননি। এই বিষয়ে হস্তক্ষেপ দাবি করে এনআইএ হাইকোর্টের দ্বারস্থ হয়। এই মামলার শুনানি ছিল বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ও বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চে। সেখানেই এনআইএয়ের আবেদনের নথি রাজ্যের অ্যাডভোকেট জেনারেলকে দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

মামলার শুনানিতে ছত্রধর মাহাতোর আইনজীবীর দাবি করেন, ছত্রধর বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) ধারায় অভিযুক্ত হলেও তাঁকে হাইকোর্ট জামিন দিয়েছে। তাহলে ফের কেন গ্রেফতার করার প্রয়োজন রয়েছে? পাশাপাশি তিনি তদন্তের জন্য সব ধরনের সহযোগিতা করেছেন। ডিভিশন বেঞ্চ জানতে চায়, রাষ্ট্রদোহিতা ধারাগুলি কি রাজ্য কার্যকর করেছে? সংস্থার আইনজীবী জানান, এগুলি এনআইএ কার্যকর করেছে। তখনই এনআইএকে নথি হস্তান্তর এবং ছত্রধর মাহাতোকে ১৮ ডিসেম্বর উপস্থিত হতেও নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্রের খবর, বিচারপতি এরপর রাজ্য সরকারের এই মামলার বিষয়ে বক্তব্য এক সপ্তাহের মধ্যে জানাতে নির্দেশ দেন। এনআইএকে এই মামলায় রাজ্যকে যুক্ত করার নির্দেশ দিয়েছেন। উল্লেখ্য, ছত্রধরের জামিন মামলায় রাজ্য জামিনের বিরোধিতা করেনি। এছাড়া ছত্রধর মাহাতো ১০ বছর জেল খেটেছেন। এখন তিনি তৃণমূল কংগ্রেসের রাজ্য কমিটির সদস্য।

বন্ধ করুন