বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্পিকারের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী, রাজ্যপাল প্রসঙ্গ কি আলোচনার মূল বিষয়?
 মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

স্পিকারের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী, রাজ্যপাল প্রসঙ্গ কি আলোচনার মূল বিষয়?

  • স্পিকারের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী সোমবার বৈঠক হতে পারে বলে জানা যাচ্ছে।

রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের বিরোধ নতুন কিছু নয়। এরইমধ্যে প্রকট হয়ে উঠেছে রাজ্যপালের সঙ্গে বিধানসভার স্পিকারের দ্বন্দ্ব। রাজ্যপালের বিরুদ্ধে বিভিন্ন বিষয়ে একগুচ্ছ নালিশ জানিয়ে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিয়েছেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এই আবহে এবার স্পিকারের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী সোমবার এই বৈঠক হতে পারে বলে জানা যাচ্ছে। স্পিকার -রাজ্যপালের সংঘাতের আবহে মুখ্যমন্ত্রীর এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক মহল।

বিধানসভার সচিবালয় সূত্রে জানা যাচ্ছে, এই বৈঠকে সাম্প্রতিক একাধিক ইস্যু নিয়ে আলোচনা হতে পারে। যার মধ্যে উল্লেখযোগ্য হল হাওড়া পুরসভার সংশোধনী বিল। পাশাপাশি বৈঠকে আলোচনা হতে পারে বিধানসভার সচিবালয়ের ক্ষমতা বৃদ্ধি নিয়ে। জানা যাচ্ছে, অনেক সময় পরিষদীয় দফতরের মধ্যে সমন্বয় সাধনের জন্য দীর্ঘ সময় লেগে যাচ্ছে। সেই কারণে সচিবালয়ের ক্ষমতা বৃদ্ধি প্রয়োজন রয়েছে বলে মনে করছেন স্পিকার।

তবে এই বৈঠকে রাজ্যপাল প্রসঙ্গ আলোচনার মূল বিষয় হতে পারে বলে এখন থেকেই জল্পনা শুরু হয়েছে। শুক্রবার সন্ধ্যায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী জানিয়েছিলেন হাওড়া পুরসভা সংশোধনী বিলে এখনও সই করেনি রাজ্যপাল। তারপরে শনিবার শুভেন্দুর কথায় সায় দিয়ে একটি টুইটও করে ফেলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

প্রসঙ্গত, বিধানসভায় পাস হওয়া দুটি বিল এখনও আটকে রয়েছে রাজ্যপালের কাছে। যার মধ্যে রয়েছে গণপিটুনি বিল। এই বিল গত বিধানসভায় পাস হয়েছিল। এখনও তাতে স্বাক্ষর করেননি রাজ্যপাল। অন্যদিকে, হাওড়া পুরসভার সংশোধনী বিল রাজ্যপালের কাছে আটকে থাকায় হাওড়া এবং বালি পুরসভার ভোট আইনগতভাবে সম্ভব নয়। এই পরিস্থিতিতে রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকার এবং স্পিকারের সংঘাত আরও চরমে পৌঁছেছে। ফলে বৈঠকের ফলাফল কী হতে পারে সেদিকে এখন নজর রয়েছে সমস্ত রাজনৈতিক দলের।

বন্ধ করুন