বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dengue: ভরসা শীত, তবু ডেঙ্গি পরিস্থিতি নিয়ে ২১ নভেম্বর বৈঠক করবেন মুখ্যমন্ত্রী

Dengue: ভরসা শীত, তবু ডেঙ্গি পরিস্থিতি নিয়ে ২১ নভেম্বর বৈঠক করবেন মুখ্যমন্ত্রী

সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ততটা উদ্বেগজনক নয়। (ফেসবুক)

সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ততটা উদ্বেগজনক নয়। শীত পড়লেই ডেঙ্গি আরও কমবে বলে মত প্রকাশ করেন তিনি।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক নয় বললেও পরিস্থিতি পর্যালোচনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠক করবেন স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে। আগামী ২১ নভেম্বর নবান্নে এই বৈঠক হবে। তবে সরকারি সূত্রে জানা গিয়েছে শুধু ডেঙ্গি নয় স্বাস্থ্য দফতরের বিভিন্ন প্রকল্প নিয়েও ওই বৈঠকে আলোচনা করবেন মুখ্যমন্ত্রী।

সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ততটা উদ্বেগজনক নয়। শীত পড়লেই ডেঙ্গি আরও কমবে বলে মত প্রকাশ করেন তিনি। তাঁরা কথায়, 'ডেঙ্গির মশা বারেবারে জিন পরিবর্তন করছে। এর ফলে আক্রান্ত হতে হচ্ছে। পুজোর পর রাজ্যে ডেঙ্গি কিছুটা বেড়েছিল। বাঁশ-কাঠ পড়ে থাকায় মশার লার্ভা জন্মাচ্ছিল। এখন কমতে শুরু করেছে। শীত বাড়লেই ডেঙ্গি উধাও হবে।' এ প্রসঙ্গে তিনি বলেন,'রাজ্যে ডেঙ্গি নিয়ে চিকিৎসার জন্য ওষুধ ও প্লাজমার অভাব নেই।' এ সব সত্ত্বেও সমগ্র ডেঙ্গি পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করতে চাইছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তাঁর পরামর্শ,'জ্বর হলে রক্ত পরীক্ষা করিয়ে নিন। বাড়িতে থেকে চিকিৎসা করালেও রক্ত পরীক্ষা অবশ্যই করা উচিত।'

তবে সরকারি সূত্রে জানা গিয়েছে এই বৈঠকে ডেঙ্গি নিয়ে আলোচনা হলেও পাশাপাশি স্বাস্থ্য দফতরের বিভিন্ন প্রকল্প নিয়েও। আলোচনা হতে পারে স্বাস্থ্যসাথী প্রকল্প এবং স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতির বিষয়েও। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, বছরে ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন। সেই নির্বাচনের আগে স্বাস্থ্য পরিবেষার মতো গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে জোর দিতে চাইছেন মমতা। সেই কারণে আলোচনা উঠে আসবে স্বাস্থ্যসাথী ও চিকিৎসা পরিষেবার পরিকাঠামোর মতো বিষয়।

বন্ধ করুন