বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dengue: ডেঙ্গি মোকাবিলায় জেলাগুলিতে সর্তক করলেন মুখ্যসচিব, পদক্ষেপ করার নির্দেশ

Dengue: ডেঙ্গি মোকাবিলায় জেলাগুলিতে সর্তক করলেন মুখ্যসচিব, পদক্ষেপ করার নির্দেশ

ডেঙ্গি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ। (AP)

জমা জল থেকেই জন্ম নিচ্ছে ডেঙ্গি মশা। যার ফলে ডেঙ্গির বাড় বাড়ন্ত এখনও চলছে। তার উপর সামনেই রয়েছে কালীপুজো, ছট পুজো এবং জগদ্ধাত্রী পুজো। মণ্ডপ খোলার পর খুঁটির গর্তে যাতে জল জমে না থাকে সে বিষয়ে জেলা শাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব।

অক্টোবরের মাঝামাঝি হওয়ার পরেও ডেঙ্গি এখনও কমছে না। গোটা রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে। এই অবস্থায় ডেঙ্গি নিয়ে আবারও একবার প্রতিটি জেলার জেলা শাসকদের নিয়ে বৈঠক করলেন মুখ্য সচিব। বৈঠকে বেশ কয়েকটি জেলাকে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে সতর্ক করেছেন তিনি। একইসঙ্গে দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন।

দক্ষিণ দমদম পুর এলাকায় ডেঙ্গিতে মৃত্যু মহিলার

আবহাওয়া দফতর জানাচ্ছে, রাজ্য থেকে বিদায় নিতে চলেছে বর্ষা। তবে এখনও বহু এলাকায় জল জমে রয়েছে। সেই জমা জল থেকেই জন্ম নিচ্ছে ডেঙ্গি মশা। যার ফলে ডেঙ্গির বাড়বাড়ন্ত এখনও চলছে। তার উপর সামনেই রয়েছে কালীপুজো, ছট পুজো এবং জগদ্ধাত্রী পুজো। মণ্ডপ খোলার পর খুঁটির গর্তে যাতে জল জমে না থাকে সে বিষয়ে জেলা শাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব। 

এছাড়াও ডেঙ্গি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। বিশেষভাবে সতর্ক করেছেন হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, জলপাইগুড়ি-সহ কয়েকটি জেলাকে। এই জেলাগুলিকে প্রয়োজনে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। প্রসঙ্গত আগামিকাল চারদিনের উত্তরবঙ্গ সফরে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই জলপাইগুড়ি এবং দার্জিলিং জেলা শাসকদের বিশেষভাবে সতর্ক থাকতে বলেছেন মুখ্যসচিব।

শনিবারের বৈঠকে হাসপাতালগুলিতেও পর্যাপ্ত ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এদিনের বৈঠকে জেলাশাসক ছাড়াও উপস্থিত ছিলেন অন্যান্য দফতরের সচিব, কলকাতা, বিধান নগর এবং চন্দননগর পুরসভার প্রতিনিধিরা। কোনও জায়গায় জল জমে রয়েছে কিনা, সে বিষয়ে নজরদারি চালানোর নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। উৎসবের মরশুমে ডেঙ্গি আর নতুন করে যাতে সমস্যা তৈরি করতে না পারে, সে বিষয়ে পদক্ষেপ করতে বলেছেন মুখ্যসচিব।

বন্ধ করুন