বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রধানমন্ত্রী আবাস যোজনায় ঘর পাবেন না পাকা বাড়ির মালিক, সাফ জানালেন মুখ্যসচিব

প্রধানমন্ত্রী আবাস যোজনায় ঘর পাবেন না পাকা বাড়ির মালিক, সাফ জানালেন মুখ্যসচিব

হরিকৃষ্ণ দ্বিবেদী

এদিনের বৈঠকে একাধিক জেলার কাজে অসন্তোষ প্রকাশ করেন মুখ্যসচিব। স্পষ্ট জানিয়ে দেন, পাকা বাড়ির মালিকদের নাম কোনও ভাবেই সুবিধাভোগীর তালিকায় রাখা যাবে না। কোনও প্রভাবশালীর চাপের কাছে নতি স্বীকার করবে না প্রশাসন।

প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর প্রাপকদের তালিকা তৈরিতে বিভিন্ন জেলা থেকে আসছে দুর্নীতির অভিযোগ। অনেক জায়গয় পাকা বাড়িকে কাঁচা বলে দেখানোর জন্য চাপ দেওয়া হচ্ছে সমীক্ষককে। সেই চাপের মুখে সোমবার আত্মঘাতী হয়েছেন এক আশা কর্মী। এসবের মধ্যেই প্রকল্পের সুবিধাভোগীদের তালিকা তৈরিতে জেলাশাসকদের কড়া বার্তা দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কোনও অবস্থাতেই দুর্নীতিতে মদত দেওয়া যাবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি।

এদিনের বৈঠকে একাধিক জেলার কাজে অসন্তোষ প্রকাশ করেন মুখ্যসচিব। স্পষ্ট জানিয়ে দেন, পাকা বাড়ির মালিকদের নাম কোনও ভাবেই সুবিধাভোগীর তালিকায় রাখা যাবে না। কোনও প্রভাবশালীর চাপের কাছে নতি স্বীকার করবে না প্রশাসন। কোথাও আইনশৃঙ্খলার অবনতির সম্ভাবনা দেখা গেলে পুলিশ সুপারকে জানাবেন জেলাশাসক। পুলিশ সুপার প্রয়োজনে নবান্নের সঙ্গে যোগাযোগ করবেন। এদিন গোটা প্রক্রিয়ার ওপর নজরদারির জন্য ২১ জন আধিকারিকের বিশেষ দল গঠন করেন মুখ্যসচিব।

নামকরণ বিতর্কের জেরে বেশ কয়েকমাস প্রধানমন্ত্রী আবাস যোজনায় রাজ্যকে টাকা পাঠানো বন্ধ করে দিয়েছিল কেন্দ্র। চলতি মাসে রাজ্যে ১১ লক্ষ ঘর তৈরির জন্য ৮২০০ কোটি টাকা বরাদ্দ করে কেন্দ্রীয় সরকার। সঙ্গে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন দফতরের তরফে স্পষ্ট নির্দেশে জানিয়ে দেওয়া হয়, দুর্নীতির অভিযোগ এলে ফের বন্ধ হয়ে যেতে পারে বরাদ্দ। যার জেরে এবার বাড়তি সতর্কতা অবলম্বন করছে রাজ্য প্রশাসন। তালিকায় নাম থাকা প্রতিটি বাড়িতে গিয়ে সমীক্ষা করে দেখছেন প্রশাসনের তরফে পাঠানো কর্মীরা। সমীক্ষায় বহু ক্ষেত্রেই পাকা বাড়ির মালিকদের নাম ধরা পড়ছে তালিকায়। এমনকী বহু জায়গায় পঞ্চায়েত প্রধান ও শাসকদলের জনপ্রতিনিধিদের নাম রয়েছে তালিকায়। কয়েক জায়গায় বিরোধীদের বিরুদ্ধেও পাকা বাড়ির মালিকদের নাম তালিকায় রাখার জন্য চাপ দেওয়ার অভিযোগ উঠেছে।

 

বাংলার মুখ খবর

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল সপ্তাহের প্রথম কর্মদিবসে ভিজবে কলকাতা, খামখেয়ালি মেঘের ডাকে কতটা বৃষ্টি হবে আজ? কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল হঠাৎ বিচ্ছেদ আজ কাদের জীবনে নেমে আসতে পারে? দেখে নিন কী বলছে আজকের প্রেম রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.