বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজনৈতিক হিংসার ঘরছাড়া শিশুদের ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের নির্দেশ রাজ্যের
প্রতীকি ছবি।
প্রতীকি ছবি।

রাজনৈতিক হিংসার ঘরছাড়া শিশুদের ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের নির্দেশ রাজ্যের

  • রিপোর্টে বলা হয়েছে, কোচবিহারের ত্রাণশিবিরে অন্তত ৪২টি ঘরছাড়া শিশু রয়েছে। এদের প্রত্যেককে ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে রাজ্য সরকারকে।

ভোট পরবর্তী হিংসা ঘরছাড়া শিশুদের ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল শিশু সুরক্ষা কমিশন। কোচবিহারের জেলাশাসককে এক চিঠিতে এই নির্দেশ দিয়েছেন শিশু সুরক্ষা কমিশনের সচিব রুপালি বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারকে ৪২টি শিশুর পরিবারকে অবিলম্বে ১ লক্ষ টাকা করে দিতে বলেছে কমিশন।

বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর থেকে রাজ্যের বিস্তীর্ণ এলাকায় রাজনৈতিক হিংসা চলছে বলে অভিযোগ। এর মধ্যে অন্যতম কোচবিহার জেলা। সেখানে বহু বিজেপি নেতাকর্মী সপরিবারে ঘরছাড়া বলে অভিযোগ। সীমান্ত পেরিয়ে তাঁরা অসমে শিবির করে রয়েছেন। তাঁদের সঙ্গে দেখা করতে অসম গিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। পরিস্থিতি খতিয়ে দেখে মহিলা কমিশন ও শিশু সুরক্ষা কমিশনের সদস্যরা। এর পরই শিশু সুরক্ষা কমিশন রিপোর্ট পেশ করে। 

রিপোর্টে বলা হয়েছে, কোচবিহারের ত্রাণশিবিরে অন্তত ৪২টি ঘরছাড়া শিশু রয়েছে। এদের প্রত্যেককে ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে রাজ্য সরকারকে। কোচবিহারের জেলাশাসককে এই মর্মে চিঠি দিয়েছে কমিশন। 

একই সঙ্গে শিশুদের শিক্ষা সামগ্রী ও পোশাক সরবরাহ করতে বলা হয়েছে প্রশাসনকে। করতে হবে চিকিৎসা ব্যবস্থাও। 

 

বন্ধ করুন