বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ২০২১ সাল পর্যন্ত ওয়েভার স্কিমের সুবিধা পাবেন কলকাতাবাসী:‌ ফিরহাদ হাকিম
রবিবার বিধায়ক পরেশ পালের সঙ্গে ইলিশ উৎসবের সূচনায় ফিরহাদ হাকিম। কলকাতায়। ছবি সৌজন্য : এএনআই
রবিবার বিধায়ক পরেশ পালের সঙ্গে ইলিশ উৎসবের সূচনায় ফিরহাদ হাকিম। কলকাতায়। ছবি সৌজন্য : এএনআই

২০২১ সাল পর্যন্ত ওয়েভার স্কিমের সুবিধা পাবেন কলকাতাবাসী:‌ ফিরহাদ হাকিম

  • ওয়েভার স্কিমের উদ্বোধন করলেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। আর তাতেই ১ কোটি ১৪ লক্ষ টাকা পুরসভার ঘরে এসেছে।

একদিনেই ১ কোটি ১৪ লক্ষ টাকা পুর কোষাগারে জমা হল। ওয়েভার স্কিমের উদ্বোধন করলেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। আর তাতেই ১ কোটি ১৪ লক্ষ টাকা পুরসভার ঘরে এসেছে। সোমবার অথবা মঙ্গলবার থেকে অনলাইনেও ওয়েভার স্কিমের সুবিধা নিতে পারবেন নাগরিকরা। কলকাতা শহরে যেখানে পুরসভার কর জমা কেন্দ্র রয়েছে, সেখান থেকেই মিলবে আবেদনপত্র।

আগামী ৮ মাস অর্থাৎ চলতি বছরের অক্টোবর থেকে আগামী বছরের মে মাস পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পাবেন নাগরিকরা। এই প্রকল্পে প্রথম পাঁচ মাস একলপ্তে বকেয়া কর কেউ জমা দিলে তিনি জরিমানা এবং সুদের ওপর ১০০ শতাংশ ছাড় পাবেন। পরবর্তী আরও তিন মাস পর্যন্ত যদি কেউ বকেয়া কর জমা করেন তা হলে জরিমানা ৯৯ শতাংশ এবং সুদের ওপর ৬০ শতাংশ ছাড় পাবেন। ফিরহাদ জানান, এই প্রকল্পে পুরসভার কোষাগারে একলপ্তে অনেক অর্থ আসবে।

তবে এই স্কিমে নথিভুক্ত হওয়ার শেষ সময়সীমা চলতি বছরের ৩১ ডিসেম্বর। প্রথম পাঁচ মাস অর্থাৎ পয়লা অক্টোবর থেকে ২৮ ফেব্রুয়ারি, ২০২১ পর্যন্ত একলপ্তে বকেয়া কর কেউ জমা করলে তিনি পেনাল্টি এবং সুদের ওপর ১০০% ছাড় পাবেন। ফিরহাদ হাকিম বলেন, ‘‌এটা ঠিক যে একটা বড় অংশের রাজস্ব ক্ষতি হবে পুরসভার। তবে বহু বছর ধরে যাঁরা কর জমা করেননি, কোনও সমস্যায় রয়েছেন, তাঁরা এই স্কিমের ফলে সুবিধা ভোগ করবেন। মানুষের স্বার্থে তাঁ পাশে থেকে কাজ করে চলেছে কলকাতা পুরসভা। আগামী দিনেও তাই করবে।’‌

বন্ধ করুন