বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুজো কমিটিকে অনুদান ও পুরোহিত ভাতাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে সিটু নেতা
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট

পুজো কমিটিকে অনুদান ও পুরোহিত ভাতাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে সিটু নেতা

  • এর মধ্যে গত বছর পুজোকমিটিগুলিকে ২৫,০০০ টাকা করে ও এবছর ৫০,০০০ টাকা করে দিয়েছে সরকার। সৌরভবাবুর দাবি, রাজ্যে বিজেপির উত্থান রুখতে প্রতিযোগিতামূলক হিন্দুত্বের চর্চায় নেমেছে তৃণমূল সরকার।

রাজ্য সরকারের দুর্গাপুজো কমিটিগুলিকে অনুদান দেওয়ার সিদ্ধান্তের বৈধতা নিয়ে ফের মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। সঙ্গে পুরোহিত ভাতা দেওয়ার সিদ্ধান্তকেও চ্যালেঞ্জ করা হয়েছে ওই মামলায়। মামলাটি করেছেন সিটু নেতা সৌরভ দত্ত। তবে মামলাকারী নিজে করোনা আক্রান্ত হওয়ায় মামলাটি করেন তাঁর আইনজীবী।

২০১৮ সালে রাজ্য সরকার পুজোকমিটিগুলিকে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিলে মামলা করেছিলেন সৌরভবাবু। সেই মামলায় রাজ্য সরকার দাবি করে ‘সেফ ড্রাইভ, সেভ লাইভ’ প্রকল্পের প্রচারের জন্য এই টাকা দিচ্ছে রাজ্য সরকার। তখনকার মতো সরকারের সিদ্ধন্তকে বৈধতা দেয় হাইকোর্ট। এরপর হাইকোর্টের সিদ্ধন্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান সৌরভবাবু। সেই মামলা চলছে। 

এর মধ্যে গত বছর পুজোকমিটিগুলিকে ২৫,০০০ টাকা করে ও এবছর ৫০,০০০ টাকা করে দিয়েছে সরকার। সৌরভবাবুর দাবি, রাজ্যে বিজেপির উত্থান রুখতে প্রতিযোগিতামূলক হিন্দুত্বের চর্চায় নেমেছে তৃণমূল সরকার। তাই পুজো কমিটিগুলিকে টাকা দিচ্ছে তারা। যা কখনোও কোনও নির্বাচিত গণতান্ত্রিক সরকারের কাজ হতে পারে না। 

আদালত সূত্রের খবর, সৌরভবাবুর দায়ের করা মামলাটি গৃহীত হয়েছে। আগামী সপ্তাহে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের এজলাসে তার শুনানি হওয়ার কথা। 

পুজো কমিটিগুলিকে অনুদানের বিরোধিতা করলেও তারা মামলা করবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল BJP.

 

বন্ধ করুন