বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সিভিক ভলান্টিয়ারদের দৈনিক মজুরি বাড়াল রাজ্য সরকার, বিজ্ঞপ্তি জারি করল নবান্ন

সিভিক ভলান্টিয়ারদের দৈনিক মজুরি বাড়াল রাজ্য সরকার, বিজ্ঞপ্তি জারি করল নবান্ন

সিভিক ভলান্টিয়ার ও মমতা বন্দ্যোপাধ্যায়।

ভিলেজ পুলিশ পদে চাকরি করতে প্রার্থীকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হয়। ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হয় বয়স। জেলা পুলিশ এই পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। গ্রাম পঞ্চায়েত এলাকায় ভিলেজ পুলিশ ভলান্টিয়ারদের কাজ করতে হয়। আগে সিভিক পুলিশ ও ভিলেজ পুলিশের কর্মীরা অবসরকালীন প্রাপ্য হিসেবে ২-৩ লক্ষ টাকা পেতেন।

আগেও কথা রেখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও রাখলেন মুখ্যমন্ত্রী। সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রে বেতন বাড়িয়ে, বোনাস দিয়ে আগে কথা রেখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার ভিলেজ সিভিক ভলান্টিয়ারদের জন্য বড় খবর দিল নবান্ন। চলতি বছরের বাজেটের ঘোষণা অনুযায়ী, সিভিক ভলান্টিয়ারদের বেতন বাড়াল রাজ্য সরকার। সোমবার এই মর্মে বিজ্ঞপ্তি দিয়ে ভিলেজ সিভিক ভলান্টিয়ারদের মাসিক বেতনের টাকা বাড়ানোর কথা জানিয়েছে নবান্ন। আর তাতে এখন খুশির হাওয়া বইতে শুরু করেছে ভিলেজ সিভিক ভলান্টিয়ারদের মনে।

শহরে এবং গ্রামে এখন সিভিক ভলান্টিয়াররা অক্লান্ত পরিশ্রম করেন। আর জেলা সফরে গিয়ে তা দেখতে পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই গত ফেব্রুয়ারি মাসে রাজ্য বাজেটে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ কর্মীদের বেতন বাড়ানোর কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। এবার থেকে তাঁদের বেতন ১০০০ টাকা করে বৃদ্ধি পাবে। সেক্ষেত্রে মূল বেতনও খানিকটা বেড়ে যাবে। বাজেটে ঘোষণা করেছিলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেই ঘোষণাই এবার বাস্তবায়িত হল। ভিলেজ সিভিক ভলান্টিয়ারদের দৈনিক মজুরি বাড়িয়ে দিল রাজ্য সরকার। বর্ষা আসার আগে এটা তাঁদের কাছে সুখবর।

আরও পড়ুন:‌ ‘‌মালায়লম ভাষায় রাজ্যের নাম হওয়া উচিত কেরলম’‌, বিজয়নের প্রস্তাবে সমর্থন বিরোধীদেরও

এদিকে এই মর্মে গতকাল, সোমবার রাজ্য সরকারের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, ভিলেজ পুলিশ ভলান্টিয়ারদের দৈনিক মজুরি ৩৪ টাকা করে বাড়ানো হচ্ছে। মাসে তাঁদের বেতন বাড়ছে এক হাজার টাকা। ভিলেজ পুলিশ ভলান্টিয়াররা এতদিন দৈনিক ৩৪৪ টাকা করে ভাতা পেতেন। সেই ভাতাই বেড়ে এবার ৩৭৮ টাকা করা হচ্ছে। এই দৈনিক ভাতা বৃদ্ধি পাওয়ায় সঞ্চয় শুরু করতে পারবেন ভিলেজ পুলিশ ভলান্টিয়াররা। ২০২৪ সালের বাজেটে সিভিক ভলান্টিয়ার, গ্রিন পুলিশ, ভিলেজ পুলিশদের বেতন বৃদ্ধির কথা ঘোষণা করা হয়। যার জন্য মোট ১৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়।

অন্যদিকে ভিলেজ পুলিশ পদে চাকরি করতে হলে প্রার্থীকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হয়। তাছাড়া ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হয় বয়স। জেলা পুলিশই এই পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। গ্রাম পঞ্চায়েত এলাকায় ভিলেজ পুলিশ ভলান্টিয়ারদের কাজ করতে হয়। আগে সিভিক পুলিশ ও ভিলেজ পুলিশের কর্মীরা অবসরকালীন প্রাপ্য হিসেবে ২ থেকে ৩ লক্ষ টাকা পেতেন। এবার সেটা বাড়িয়ে করে দেওয়া হয়েছে ৫ লক্ষ টাকা। এই খাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার অতিরিক্ত ১০০ কোটি টাকা বরাদ্দ করেছে।

বাংলার মুখ খবর

Latest News

শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ!

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.