রাজ্যপাল জগদীপ ধনখড় (PTI)
রাজ্যপাল জগদীপ ধনখড় (PTI)

সংবিধানের নামে শপথ নিয়ে সংসদে পাশ হওয়া আইনের বিরুদ্ধে পথে নামা অনুচিত: ধনখড়

  • সংবিধান অনুসারে কাজ করার শপথ নিয়ে কেউ সংসদে পাশ হওয়া আইনের বিরোধিতা করতে পারেন না।

CAA বিরোধী আন্দোলনে পথে নামতে পারেন না মুখ্যমন্ত্রী। নিজের এই মন্তব্যের ব্যাখ্যা করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বললেন, সংবিধান অনুসারে চলার শপথ নিয়ে সংসদে পাশ হওয়া আইনের বিরুদ্ধে পথে নামা অনুচিত।

রাজ্যের দায়িত্বে আসার পর থেকেই রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত প্রায় রোজই শিরোনামে থাকছে। রোজই রাজ্য সরকার ও মুখ্যমন্ত্রীর সমালোচনায় মুখর হচ্ছেন রাজ্যপাল। মঙ্গলবারও তার ব্যতিক্রম হল না। এদিন অবশ্য তাঁর পুরনো মন্তব্যের ব্যাখ্যা করলেন তিনি।

মঙ্গলবার সাংবাদিকদের রাজ্যপাল বলেন, ‘রাজনৈতিক দলের নেত্রী হিসাবে মুখ্যমন্ত্রীর পথে নামা নিয়ে আমি কোনও কথা বলিনি। আমি বলেছি, মুখ্যমন্ত্রীর পথে নামা নিয়ে। সংবিধান অনুসারে কাজ করার শপথ নিয়ে কেউ সংসদে পাশ হওয়া আইনের বিরোধিতা করতে পারেন না। তার বিরোধিতায় পথে নামতে পারেন না।’

রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী আইন পাশ হওয়ার পর থেকেই বিরোধিতার ঝড় তুলেছে তৃণমূল। আইন বাতিলের দাবিতে পশ্চিমবঙ্গজুড়ে পদযাত্রা করেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা তো বটেই, পুরুলিয়া ও শিলিগুড়িতেও CAA-র বিরোধিতায় মিছিলে হেঁটেছেন তিনি। রাজ্যপালের মতে, সংসদে পাশ হওয়া আইনের বিরুদ্ধে মুখ্যমন্ত্রীর পথে নামা সংবিধান বিরোধী।

বন্ধ করুন