বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু, ১ সেপ্টেম্বর থেকে জারি ঘোষণা মমতার
মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু, ১ সেপ্টেম্বর থেকে জারি ঘোষণা মমতার

  • এই ঘোষণা ভরদুপুরে করে বাংলার মুখ্যমন্ত্রী বাড়ির মা–বোনেদের নজর কেড়ে নিলেন। অনেকেই এই প্রকল্পের জন্য খোঁজখবর শুরু করেছিলেন।

বিরোধী বিজেপি বিধানসভার ভেতরে–বাইরে প্রশ্ন তুলেছিল, তৃণমূল কংগ্রেস একুশের নির্বাচনী ইস্তেহারে যে বাংলার মেয়েদের মাসিক টাকা দেওয়ার প্রকল্প ঘোষণা করেছিল। কিন্তু ক্ষমতায় এসে তা দিচ্ছে না কেন?‌ রাজভবনের বাইরে দাঁড়িয়ে এই প্রশ্ন তুলতে দেখা গিয়েছিল রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। এবার তার জবাব দিলেন স্বায়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১ সেপ্টেম্বর থেকে তা চালু হবে বলে লক্ষ্মীবারেই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

ঠিক কী বলেছেন তিনি?‌ নবান্ন থেকে শুক্রবার তিনি বলেন, ‘‌লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ১ সেপ্টেম্বর থেকে সুবিধা পেতে শুরু করবেন মহিলারা। তার জন্য দিতে হবে দরখাস্ত। দুয়ারে সরকার শুরু হচ্ছে ১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর। সেখানে মা–বোনেরা আবেদন করবেন। তপশিলী জাতি–উপজাতির মহিলারা পাবেন মাসে ১০০০ টাকা। আর সাধারণ পরিবারের মহিলারা মাসিক ৫০০ টাকা পাবেন। স্বাস্থ্যসাথী কার্ড দেখালেই হবে। তাও দরখাস্তপত্র নিয়ে যাবেন।’‌

এই ঘোষণা ভরদুপুরে করে বাংলার মুখ্যমন্ত্রী বাড়ির মা–বোনেদের নজর কেড়ে নিলেন। অনেকেই এই প্রকল্পের জন্য খোঁজখবর শুরু করেছিলেন। এবার সবকিছুর জবাব এইভাবেই দিলেন তিনি। পাশাপাশি শিক্ষকদের বদলির জন্য তৈরি হচ্ছে উৎসশ্রী প্রকল্প বলে জানান তিনি। আর রাজ্যে বালি নীতি তৈরির ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়। সুতরাং লক্ষ্মী ভাণ্ডার প্রকল্পের ভাতা গ্রাম থেকে শহরে পৌঁছে যাবে ১ সেপ্টেম্বর থেকে বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন