বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌নতুন করে ২০০ জন ডব্লুবিপিএস–ডব্লুবিসিএস নিয়োগ হবে’‌, ঘোষণা মুখ্যমন্ত্রীর
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

‘‌নতুন করে ২০০ জন ডব্লুবিপিএস–ডব্লুবিসিএস নিয়োগ হবে’‌, ঘোষণা মুখ্যমন্ত্রীর

  • কলকাতার টাউন হলে কিছুদিন আগে এসে মুখ্যমন্ত্রী আইপিএস–আইএএস অফিসারদের উন্নতির পক্ষে সওয়াল করেছিলেন। এবার নবান্ন থেকে ওয়েলফেয়ার ফোরামের কথা ঘোষণা করলেন। আর একগুচ্ছ সুযোগ সুবিধা, ভাতার কথা ঘোষণা করলেন। নবান্নে তাঁর এই ঘোষণায় উচ্ছ্বসিত রাজ্যের পুলিশ মহল। আগে যা পাচ্ছিলেন না তা এবার পাবেন পুলিশ কর্তারা।

আজ, বৃহস্পতিবার রাজ্য পুলিশের অফিসারদের জন্য ওয়েলফেয়ার ফোরাম ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুলিশের উন্নতিতে একাধিক নয়া পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন নবান্নে রাজ্য পুলিশের ডিজি এবং অন্যান্য উচ্চপদস্থ পুলিশ কর্তাদের সঙ্গে বৈঠকে সেসব সিদ্ধান্তের কথা জানালেন তিনি। এবার থেকে রাজ্য পুলিশে নতুন করে নিয়োগ, পদোন্নতি, ভাতা–বৃদ্ধিতে একাধিক সুবিধা মিলবে। এছাড়া ডব্লুবিপিএস বা রাজ্য পুলিশের জন্য পৃথক সংগঠন গড়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

ঠিক কী ঘটল নবান্নে?‌ এদিন মুখ্যমন্ত্রী পুলিশ অফিসারদের জন্য ওয়েলফেয়ার ফোরামের কথা ঘোষণা করেন। তারপর তিনি জানান একাধিক সিদ্ধান্তের কথা। তিনি জানান, ৬ জন ডিএসপি’‌র (ডেপুটি পুলিশ সুপার) পদোন্নতি হয়ে এএসপি (অ্যাসিস্ট্যান্ট পুলিশ অফিসার) পদে উন্নীত হলেন। কর্মজীবনের ৮, ১৬ এবং ২৫ বছর অন্তর পদোন্নতি হবে। ৬৩০ জন পুলিশ অফিসারকে আনা হল ফোরামের আওতায়। এবার এবং এসডিপিও’‌রা পাবেন বিশেষ ভাতা। এএসপি’‌দের জন্য মাসে ২৫০০ টাকা ও এসডিপিও’‌দের জন্য মাসে ২০০০ টাকা ভাতা পাবেন। উর্দির জন্য বছরে ১৫ হাজার টাকা করে পাবেন অফিসাররা। আগে তা ছিল মাসে মাত্র ২০০ টাকা। আর নতুন করে ২০০ জন ডব্লুবিপিএস, ডব্লুবিসিএস নিয়োগ করা হবে।

ঠিক কী বলেছেন মুখ্যমন্ত্রী?‌ এদিন নবান্নে সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‌এই ফোরামে পশ্চিমবঙ্গে ক্যাডারের ৮৫ জন আইপিএস অফিসারও থাকবেন। রাজ্যের পুলিশ অফিসার অর্থাৎ ডব্লুবিপিএস’‌দের আইপিএস পদে উন্নীত করতে আগ্রহী রাজ্য সরকার। তবে তার জন্য কেন্দ্রীয় সরকারের অনুমোদন দরকার। আর তার জন্য ২০১৯ সাল থেকে তিনবার কেন্দ্রের কাছে অনুমতি চেয়ে আবেদন জানিয়েছি।’‌

উল্লেখ্য, কলকাতার টাউন হলে কিছুদিন আগে এসে মুখ্যমন্ত্রী আইপিএস–আইএএস অফিসারদের উন্নতির পক্ষে সওয়াল করেছিলেন। এবার নবান্ন থেকে ওয়েলফেয়ার ফোরামের কথা ঘোষণা করলেন। আর একগুচ্ছ সুযোগ সুবিধা, ভাতার কথা ঘোষণা করলেন। নবান্নে তাঁর এই ঘোষণায় উচ্ছ্বসিত রাজ্যের পুলিশ মহল। আগে যা পাচ্ছিলেন না তা এবার পাবেন পুলিশ কর্তারা।

বন্ধ করুন