বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আবার বিদেশ থেকে আমন্ত্রণ পেলেন মুখ্যমন্ত্রী, রোমের পর এবার শারজা
মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায়

আবার বিদেশ থেকে আমন্ত্রণ পেলেন মুখ্যমন্ত্রী, রোমের পর এবার শারজা

  • কিছুদিন আগে বাংলার মুখ্যমন্ত্রীকে রোমে বিশ্বশান্তি সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল।

আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গ থেকে গোয়া যাবেন। তার আগেই আবার বিদেশ থেকে আমন্ত্রণ পেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার শারজা আন্তর্জাতিক বইমেলায় আমন্ত্রণ পেলেন বাংলার মুখ্যমন্ত্রী। আগামী ২ নভেম্বর উদ্বোধন হবে শারজা’‌র ৪০তম আন্তর্জাতিক বইমেলার। চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। তবে এবারও তাঁকে সেখানে যাওয়ার অনুমতি দেওয়া হবে না বলে সূত্রের খবর।

কিছুদিন আগে বাংলার মুখ্যমন্ত্রীকে রোমে বিশ্বশান্তি সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেটা ছিল ৬ অক্টোবর যাওয়ার কথা। কিন্তু তখন রোম সফরের অনুমতি দেয়নি বিদেশমন্ত্রক। এমনকী আগে শিকাগো সফরে যেতেও মুখ্যমন্ত্রীকে অনুমতি দেওয়া হয়নি। মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তা বেড়ে যাওয়ায় তাঁকে এভাবে আটকাতে চাইছে কেন্দ্রীয় সরকার বলে তৃণমূল কংগ্রেস নেতাদের অভিযোগ।

এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘‌বিশ্বশান্তির জন্য একটি বৈঠক ছিল রোমে। জার্মান চ্যান্সেলর যাবেন, পোপ, ইমাম, ইতালির প্রধানমন্ত্রী আর আমাকে বলেছিলেন যাওয়ার জন্য। অথচ কেন্দ্র আমার এই যাত্রা বাতিল করে দিল। আমি যেখানেই যাব সেখানেই বাধা। আর আপনাদের লোক খালি এদিক–ওদিক ঘুরে বেড়াবে। রোমে গেলে তা দেশের জন্য গর্বের হতো। হিন্দু ধর্মের জন্য যদি এত উদারতা তাহলে আমি একজন হিন্দু মহিলা, আমাকেই বারংবার আটকে দেওয়া হয় কেন? হিংসা থেকে এসব করা হয়।’‌

এখন তিনি দেশের কাছে বিরোধী নেত্রী। বিজেপি সরকারকে অপসারিত করতে তাঁকেই বিরোধীদের মুখ বলে ভাবা হচ্ছে। সেখানে এখন দেখার কেন্দ্রীয় সরকার মুখ্যমন্ত্রীর এই সফরে ছাড়পত্র দেয় কিনা। তিন বছর আগে মমতা বন্দ্যোপাধ্যায় জার্মানি এবং ইতালি সফর করেছিলেন। তারপর থেকে যতবার বিদেশ থেকে আমন্ত্রণ এসেছে ততবার তাঁর সফরে অনুমতি দেওয়া হয়নি।

বন্ধ করুন