বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Govt Teachers' Recruitment: ‘‌অনুমতি ছাড়া কোনও নিয়োগ নয়’‌, শিক্ষামন্ত্রীকে কড়া নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Samir Jana/HT Photo)

WB Govt Teachers' Recruitment: ‘‌অনুমতি ছাড়া কোনও নিয়োগ নয়’‌, শিক্ষামন্ত্রীকে কড়া নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

  • এসএসসি, টেট–সহ একাধিক নিয়োগ দুর্নীতি কাণ্ডে বিরোধীরা সরকারকে আক্রমণ করছেন। শিক্ষা দফতরের মতো দমকল দফতরেও নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে আদালতে মামলা করা হয়েছে। গ্রেফতার হতে হয়েছে পার্থ চট্টোপাধ্যায়কে। নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশে অস্বস্তিতে পড়তে হচ্ছে রাজ্য সরকারকে।

শিক্ষা দফতরে নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছিল। তার জেরে পার্থ চট্টোপাধ্যায়কে জেলে যেতে হয়েছে। এই নিয়ে বিরোধীরা ধোঁয়া তুলেছে। এই দুর্নীতির জেরে মানিক ভট্টাচার্যকে সরিয়ে দিতে হয়েছে। তাঁর উপরও তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই পরিস্থিতিতে শিক্ষা দফতরে নিয়োগ নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে আজ সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তাঁকে সাফ বলেন, ‘‌নিয়োগ কমিটির অনুমতি ছাড়া স্থায়ী বা অস্থায়ী কোনও ধরনের নিয়োগই যেন না হয়।’‌

নির্দেশ কী শুধু শিক্ষা দফতরের জন্য?‌ নবান্ন সূত্রে খবর, এদিন পর্যালোচনা বৈঠক থেকে মুখ্যমন্ত্রী সমস্ত নিয়োগের ক্ষেত্রেই এই নির্দেশ দিয়েছেন। তবে যেহেতু শিক্ষা দফতরেই নিয়োগ দুর্নীতির সবথেকে বেশি অভিযোগ উঠেছে, তাই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকেই বিশেষ করে সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর যে কোনও নিয়োগের ক্ষেত্রে প্রতিটি দফতরের নির্দিষ্ট কমিটির থেকে অনুমতি নিতে হবে বলেও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আর কী জানা গিয়েছে?‌ আজ, বুধবার নবান্নে পঞ্চায়েত নির্বাচনের আগে প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বিভিন্ন দফতরের মন্ত্রী–সহ আধিকারিকরা যোগ দিয়েছিলেন। সেখানেই শিক্ষামন্ত্রীকে সতর্ক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বৈঠকে বলেন, ‘‌নিয়োগ কমিটির সুপারিশ ছাড়াই বহু পদে নিয়োগের অভিযোগ উঠেছে। সুপারিশ কমিটির সদস্যরাও গ্রেফতার হয়েছেন। তাই এবার স্থায়ী বা অস্থায়ী যে কোনও নিয়োগে কোনও ফাঁক রাআ যাবে না।’‌ ভূমি থেকে রাজস্ব বৃদ্ধিরও নির্দেশ দিয়েছেন তিনি বলে সূত্রের খবর।

উল্লেখ্য, এসএসসি, টেট–সহ একাধিক নিয়োগ দুর্নীতি কাণ্ডে বিরোধীরা সরকারকে আক্রমণ করছেন। তাই শিক্ষা দফতরের মতো দমকল দফতরেও নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে আদালতে মামলা করা হয়েছে। নিয়োগ দুর্নীতির অভিযোগে গ্রেফতার হতে হয়েছে পার্থ চট্টোপাধ্যায়কে। এমনকী নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশে প্রায়ই অস্বস্তিতে পড়তে হচ্ছে রাজ্য সরকারকে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর এই নির্দেশ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন