বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mamata Banerjee: নিজেকে পলিটিক্যাল গবেট বললেন কেন?‌ মুখ্যমন্ত্রীর মন্তব্য নিয়ে চর্চা তুঙ্গে

Mamata Banerjee: নিজেকে পলিটিক্যাল গবেট বললেন কেন?‌ মুখ্যমন্ত্রীর মন্তব্য নিয়ে চর্চা তুঙ্গে

মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি, সৌজন্যে পিটিআই)

মুখ্যমন্ত্রীর মন্তব্যের প্রেক্ষিতে অনেকেরই মত, তাঁর সরকারের কাজ বা প্রকল্প নিয়ে বিধানসভায় বিরোধী দল বিজেপির লাগাতার আক্রমণেরই জবাব দিলেন মুখ্যমন্ত্রী কৌশলে। অন্যদিকে সাড়ে তিন দশকের বামফ্রন্ট সরকারকে ক্ষমতা থেকে সরিয়েছেন একা লড়াই করে। টানা তিনবার তৃণমূল কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী তিনি।

রাজভবন থেকে ফিরে বিধানসভায় যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন প্রায় শেষের দিকে বিধানসভার অধিবেশন পর্ব। তখন খাদ্য বাজেট নিয়ে বক্তৃতার মাঝেই ‘পলিটিক্যালি গবেট’ প্রসঙ্গ তোলেন মুখ্যমন্ত্রী। বিধানসভায় দাঁড়িয়ে কেন মুখ্যমন্ত্রী এমন মন্তব্য করলেন?‌ সেটা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। ওই মন্তব্যের আগে এবং পরে অবশ্য বিষয়টি নিয়ে কোনও কথাই বলেননি মমতা বন্দ্যোপাধ্যায়। তাই জোর চর্চা শুরু হয়েছে নিজের সম্পর্কে মমতার এমন মন্তব্য নিয়ে।

ঠিক কী বলেছেন মুখ্যমন্ত্রী?‌ বিধানসভায় রেশন এবং পোস্ত চাষের অধিকার নিয়েও তিনি সরব হয়েছিলেন। তখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌আমাকে কেউ পলিটিক্যালি গবেট ভাবতে পারেন, আমার কিছু করার নেই। উন্নয়নের জন্য যে কেউ পরামর্শ দিতে পারেন। আগে বৃষ্টিতে ধান নষ্ট হয়ে যেত। আমি নষ্ট ধান দিয়ে ধান চাষ করতে বলি। এখন প্রচুর নোনা ধান হয়। সব রাজ্য পোস্ত চাষের অনুমতি পেলে আমাদের রাজ্য কেন পাবে না?‌ ইতিমধ্যেই চিঠি দিয়েছি। বিরোধী বন্ধুরাও বলুন।’‌ বৃহস্পতিবার সন্ধ্যায় বিধানসভায় নিজের বক্তব্যের মাঝে এমনটাই বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আর কী জানা যাচ্ছে?‌ রেশন ব্যবস্থার উন্নতি করার জন্য রাজ্য সরকার অনেক কিছু করলেও, কেন্দ্র যে এখনও যে রাজ্যকে বঞ্চিত করছে, সেটাও তুলে ধরেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকার নিজের খরচে প্রায় ৩ কোটি রেশন গ্রাহককে খাদ্য সরবরাহ করে। এর জন্য কেন্দ্রীয় সরকারের টাকা দেওয়া উচিত। এখানেই মুখ্যমন্ত্রী বিরোধীদের কটাক্ষ করে বলেন, ‘‌আমাকে কেউ ‘পলিটিক্যাল গবেট’ ভাবতে পারেন। আমার কিছু করার নেই। গণতন্ত্রে সবাই সবার কাছে গ্রহণযোগ্য হবে, তার কোনও মানে নেই। এখন ভাল চাল দেওয়া হয়। আগে এফসিআই বালি, কাঁকর মেশানো চাল দিত।’‌

এদিকে মুখ্যমন্ত্রীর মন্তব্যের প্রেক্ষিতে অনেকেরই মত, তাঁর সরকারের কাজ বা প্রকল্প নিয়ে বিধানসভায় বিরোধী দল বিজেপির লাগাতার আক্রমণেরই জবাব দিলেন মুখ্যমন্ত্রী কৌশলে। অন্যদিকে সাড়ে তিন দশকের বামফ্রন্ট সরকারকে ক্ষমতা থেকে সরিয়েছেন একা লড়াই করে। টানা তিনবার তৃণমূল কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী তিনি। কেন্দ্রীয় মন্ত্রিসভাতেও থেকেছেন বহুদিন। তাঁর বক্তৃতায় রাজ্যের খাদ্য সরবরাহ পরিস্থিতি, উৎপাদন–সহ রাজ্যের প্রকল্পের বিররণ দেন মমতা। সাধারণ মানুষকে বিনা পয়সায় খাদ্য সরবরাহ করার বিবরণও দেন তিনি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.