বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mamata Banerjee Song: এবার দুর্গাপুজোর গানে মমতার কন্ঠ, লেখা–সুর দিয়ে নয়া অ্যালবাম
বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee Song: এবার দুর্গাপুজোর গানে মমতার কন্ঠ, লেখা–সুর দিয়ে নয়া অ্যালবাম

  • এবারের অ্যালবামে রয়েছে ‘পুজো এল, পুজো এল, উৎসবের ধূম... ঢাক বাজে, মাদল বাজে, ধামসা বাজে রে...’ গান। বাংলার লোকায়ত শিল্প, শিল্পী আর সংস্কৃতির মিশেল যেন সুরের বন্ধনীতে বাঁধা হয়েছে। সহকর্মী তথা গায়ক ইন্দ্রনীল সেন গলা মিলিয়েছেন মুখ্যমন্ত্রীর সঙ্গে।

বিরোধী নেত্রী থেকে নিজেকে শাসকে পরিণত করেছেন তিনি। জাতীয় রাজনীতির আঙিনায় তিনি এখন বিরোধী মুখ। শত চেষ্টাতেও টলানো যায়নি তাঁর গদি। বরং ক্রমশ বেড়েছে জনপ্রিয়তা এবং মানুষের সমর্থন। ফায়ারব্র্যান্ড লেডি, অগ্নিকন্যা—এইসব বিশেষণ অনেকে দিয়ে থাকেন। কবিতা, গল্প থেকে আঁকা—সবই করে দেখিয়েছেন তিনি। এবার দুর্গাপুজোয় তাঁর কথা ও সুরে নিজেই গাইলেন গান। হ্যাঁ, তিনি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ঠিক কী ঘটেছে বাংলায়?‌ এবার ইউনেস্কো বাংলার দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে। তা নিয়ে মুখ্যমন্ত্রীকে রাজপথে দেখা গিয়েছিল। সারাদিনের ব্যস্ততার মাঝে নিজের জন্য যে সময়টুকু পান, সেখানে শুধুই নিজের মনের কথা লিখে তুলে ধরেন। আবার কখনও বোলান তুলি, কখনও লেখেন কবিতা–ছড়া, আবার কখনও ফুটিয়ে তোলেন গানের পঙক্তি। ইতিমধ্যেই বেশ কয়েকটা গানের অ্যালবাম প্রকাশিত হয়েছে তাঁর। সেগুলি কোনওটা গোল্ডেন ডিস্ক আবার কোনওটার দখলে প্ল্যাটিনাম ডিস্কের শিরোপা। এবার দুর্গাপুজোয় শুধু লেখা আর সুর করাই নয়, গানে কণ্ঠও দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘বাংলার গান, উৎসবের গান’ শীর্ষক যে পুজো অ্যালবামে তিনি গেয়েছেন, তার আটটি গানই তাঁর লেখা এবং সুর করা। মহালয়ার দিন সেটি প্রকাশ্যে আসবে। গীতিকার, সুরকার তথা গায়িকা মুখ্যমন্ত্রীর সেই গান।

ঠিক কী বলছে তৃণমূল কংগ্রেস?‌ তৃণমূল সূত্রে খবর, ২০২১ সালের দুর্গাপুজোর সময় বাংলা গানের অ্যালবাম ‘জননী’ প্রকাশিত হয়েছিল। তা বেশ সাড়াও ফেলেছিল। ওই অ্যালবামের মূল থিম ছিল নারীশক্তি। আটটি গান তার। সুরকার–গীতিকার ছিলেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অ্যালবামের শুরুতে শোনা গিয়েছিল মমতার কণ্ঠে দুর্গাস্তোত্র। এবারও শত ব্যস্ততার মাঝে মন্ত্রিসভার সহকর্মী ইন্দ্রনীল সেনের বাড়ির স্টুডিওতে গান রেকর্ডিং করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। এবারের অ্যালবামে রয়েছে ‘পুজো এল, পুজো এল, উৎসবের ধূম... ঢাক বাজে, মাদল বাজে, ধামসা বাজে রে...’ গান। বাংলার লোকায়ত শিল্প, শিল্পী আর সংস্কৃতির মিশেল যেন সুরের বন্ধনীতে বাঁধা হয়েছে। সহকর্মী তথা গায়ক ইন্দ্রনীল সেন গলা মিলিয়েছেন মুখ্যমন্ত্রীর সঙ্গে।

আর কী আছে সেই অ্যালবামে?‌ সূত্রের খবর, মমতা–ইন্দ্রনীল ছাড়াও এই অ্যালবামে জিৎ গঙ্গোপাধ্যায়, মনোময় ভট্টাচার্য, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়ের মতো বেশ কয়েকজন কণ্ঠ দিয়েছেন। বাংলার উৎসব আর দেবী আবাহনকে সামনে রেখে এই অ্যালবামে রয়েছে মমতার লেখা ‘আকাশ যেখানে নীলিমায় নীল...’ এবং ‘ধ্রুবতারা তুমি কেন হলে না...’র মতো আরও বেশ কয়েকটি গান।

বন্ধ করুন