বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিরল নজির গড়ে বিধানসভায় ভোট অন অ্যাকাউন্ট পেশ করবেন মুখ্যমন্ত্রী
বিধানসভায় মমতা। ফাইল ছবি
বিধানসভায় মমতা। ফাইল ছবি

বিরল নজির গড়ে বিধানসভায় ভোট অন অ্যাকাউন্ট পেশ করবেন মুখ্যমন্ত্রী

  • শুক্রবার বিধানসভায় পেশ হতে পারে রাজ্য বাজেট। চলতি বছরে বিধানসভা নির্বাচন থাকায় ভোট অন অ্যাকাউন্ট পেশ করবে সরকার।

বিরল ব্যতিক্রম তৈরি করে বিধানসভার আসন্ন অধিবেশনে রাজ্য বাজেট পেশ করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই মর্মে রাজ্যপালের কাছ থেকে অনুমতি নিয়েছেন অর্থমন্ত্রী অমিত মিত্র ও বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। রাজ্যপালের প্রতি সরকারের এই সৌজন্যকেও বিরল বলছেন অনেকে। 

শুক্রবার বিধানসভায় পেশ হতে পারে রাজ্য বাজেট। চলতি বছরে বিধানসভা নির্বাচন থাকায় ভোট অন অ্যাকাউন্ট পেশ করবে সরকার। প্রথা মেনে বাজেট পেশ করার কথা অর্থমন্ত্রী অমিত মিত্রের। কিন্তু করোনাকালে তাঁকে বাড়ির বাইরে পা রাখতে নিষেধ করেছেন চিকিৎসকরা। সেজন্য বাজেট পাঠের দায়িত্ব থেকে অব্যহতি চেয়ে রাজ্যপালকে চিঠি দিয়েছিলেন তিনি। সেই আবেদন মঞ্জুরও হয়েছে। 

তবে বিশেষজ্ঞরা বলছেন, অর্থমন্ত্রী কোনও কারণে বাজেট না পড়তে পারলে অন্য কোনও মন্ত্রী পড়তে পারেন। তবে মুখ্যমন্ত্রীর বাজেট পড়ার নজির বিরল। তাছাড়া বাজেট কে পড়বেন তা নির্ধারণ করার ক্ষমতা রয়েছে অধ্যক্ষের হাতে। সেক্ষেত্রে বাড়তি সৌজন্য দেখিয়ে অমিত মিত্র রাজ্যপালের অনুমতি চাইলেন কেন তা আলাদা প্রশ্ন। বিশেষ করে রাজ্য – রাজ্যপাল সংঘাতের যে নজির রাজ্যে রয়েছে তাতে এমন সৌজন্যে বিস্মিত অভিজ্ঞ মহল। 

 

বন্ধ করুন