বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mamata Banerjee: দ্বিতীয় ডিলিট উপাধি পেতে চলেছেন মুখ্যমন্ত্রী, কোন বিশ্ববিদ্যালয় দিচ্ছে সম্মান?‌

Mamata Banerjee: দ্বিতীয় ডিলিট উপাধি পেতে চলেছেন মুখ্যমন্ত্রী, কোন বিশ্ববিদ্যালয় দিচ্ছে সম্মান?‌

মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিলিট ছাড়াও আরও একটি কলেজের পক্ষ থেকে সাম্মানিক ডক্টরেট পেয়েছেন মুখ্যমন্ত্রী। ভুবনেশ্বরের ‘কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি’ মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডক্টরেট দেয়। এবার দিতে চলেছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয় আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডিলিট দিয়েছে। এবার দ্বিতীয় সাম্মানিক ডিলিট দিতে চলেছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায়ের ঝুলিতে নানা পুরষ্কার রয়েছে। এমনকী বিদেশ থেকেও একাধিকবার ডাক পেয়েছেন তিনি। সূত্রের খবর, আগামী ৬ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ডিলিট দেওয়া হতে পারে। এমনকী মুখ্যমন্ত্রী তা নিতে সম্মতি প্রকাশও করেছেন।

ঠিক কী জানা যাচ্ছে?‌ ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর কাছে একটি চিঠি এসে পৌঁছেছে। চিঠিটি পাঠিয়েছেন সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানেই সাম্মানিক ডিলিট দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। সূত্রের খবর, এই চিঠি হাতে পাওয়ার পর সাম্মানিক ডিলিট নিতে সম্মতি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও মমতা বন্দ্যোপাধ্যায়কে ডিলিট দেওয়া হয়েছিল। তৎকালীন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর হাত থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডিলিট নিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

এদিকে কলকাতা বিশ্ববিদ্যালয় যখন মুখ্যমন্ত্রীকে ডিলিট দিয়েছিল তখন তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। এমনকী কলকাতা হাইকোর্টে মামলাও হয়েছিল। যদিও তা তেমন কোনও প্রভাব ফেলেনি। তাঁর আঁকা, কবিতা থেকে শুরু করে লেখা গানও বেশ জনপ্রিয়। কলকাতা আন্তর্জাতিক বইমেলায় তাঁর লেখা বই সর্বাধিক বিক্রিত।

অন্যদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিলিট ছাড়াও আরও একটি কলেজের পক্ষ থেকে সাম্মানিক ডক্টরেট পেয়েছেন মুখ্যমন্ত্রী। ভুবনেশ্বরের ‘কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি’ মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডক্টরেট দেয়। এবার দিতে চলেছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় গড়ে তোলার জন্য মুখ্যমন্ত্রীর অনেক অবদান আছে।

বন্ধ করুন