বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নয়াদিল্লি সফরে মমতার সঙ্গে বৈঠক অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীদের, আজ আসরে কেজরি

নয়াদিল্লি সফরে মমতার সঙ্গে বৈঠক অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীদের, আজ আসরে কেজরি

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ANI Photo) (Ashok Majumder)

জোটের বিষয়ে কংগ্রেস নিয়ে নিজের অবস্থান ইতিমধ্যেই স্পষ্ট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কর্ণাটক জয়ে কংগ্রেসকে অভিনন্দন জানানোর পাশাপাশি দেশের ২০০টি লোকসভা আসনে একের বিরুদ্ধে এক লড়াইয়ে তিনি যে তাঁদের সমর্থন দেবেন সেটাও ঘোষণা করেছেন। কংগ্রেসও জানিয়েছে, একের বিরুদ্ধে একের লড়াইয়ে তাদেরও সায় রয়েছে।

আজ, মঙ্গলবার নয়াদিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বাংলায় আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করতে। তারপর আগামী ২৬ মে নয়াদিল্লি পাড়ি দেবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ নীতি আয়োগের বৈঠক। এই নীতি আয়োগের বৈঠক অবশ্য ২৭ মে। তার একদিন আগেই নয়াদিল্লি যাবেন তিনি। আর নয়াদিল্লিতে পা রেখেই অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। নীতি আয়োগের বৈঠকে মমতার মতোই যোগ দেবেন বিরোধী দল পরিচালিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরা। তারপর এই বৈঠক শেষে একমঞ্চে সবপক্ষ হবে বলে সূত্রের খবর।

কাদের সঙ্গে বৈঠক হবে মমতার?‌ তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হওয়ার কথা ডিএমকে প্রধান এম কে স্ট্যালিন, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, ঝাড়খণ্ডের হেমন্ত সোরেন, নয়াদিল্লির অরবিন্দ কেজরিওয়াল, ওড়িশার নবীন পট্টনায়েক–সহ আরও কয়েকজন শীর্ষ বিরোধী নেতা–নেত্রীর সঙ্গে। তৃণমূল সুপ্রিমোর সঙ্গে দেখা করার আগ্রহ ইতিমধ্যেই প্রকাশ করেছেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও। নয়াদিল্লির সেই বৈঠকের আগেই আজ, মঙ্গলবার দুপুরে নবান্নে মমতার সঙ্গে বৈঠক করতে আসছেন আম আদমি পার্টি (আপ) প্রধান। নয়াদিল্লির আমলাদের নিজেদের অধীনে নিতে চেয়ে অর্ডিন্যান্স জারি করেছে কেন্দ্র সরকার। এমনকী বিষয়টিকে রাজ্যসভায় বিল আকারে পেশ করতে চলেছে মোদী সরকার। তাই রাজ্যসভায় সব বিরোধী পক্ষকে পাশে পেতে চাইছেন কেজরিওয়াল। এই ইস্যুতে মমতা–কেজরিওয়াল বার্তালাপ হবে বলে মনে করা হচ্ছে।

আর কী জানা যাচ্ছে?‌ মোদী সরকার কেন্দ্রীয় এজেন্সি দিয়ে বিরোধী পরিচালিত রাজ্যগুলিকে দমিয়ে রাখতে চাইছে। তাই বিরোধীদের জোট প্রক্রিয়াকে আরও এগিয়ে নিয়ে যেতেই এই বৈঠক হবে বলে সিদ্ধান্ত হয়েছে। বাংলা, নয়াদিল্লি, বিহার, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরল কিংবা পাঞ্জাব—কেন্দ্রের বিজেপি সরকারের বৈষম্য আর আগ্রাসী মনোভাবের শিকার। যুক্তরাষ্ট্রীয় কাঠামো রক্ষার লড়াই করতে হচ্ছে প্রতিনিয়ত। কেন্দ্র বিরোধিতার এই পরিসরই মহাজোট গঠনের ক্ষেত্রে সহায়ক হয়ে উঠেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

কংগ্রেসের ক্ষেত্রে কী হবে?‌ জোটের বিষয়ে কংগ্রেস নিয়ে নিজের অবস্থান ইতিমধ্যেই স্পষ্ট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কর্ণাটক জয়ে কংগ্রেসকে অভিনন্দন জানানোর পাশাপাশি দেশের ২০০টি লোকসভা আসনে একের বিরুদ্ধে এক লড়াইয়ে তিনি যে তাঁদের সমর্থন দেবেন সেটাও ঘোষণা করেছেন। কংগ্রেসও জানিয়েছে, একের বিরুদ্ধে একের লড়াইয়ে তাদেরও সায় রয়েছে। কিন্তু বাংলায় সেটা মানতে নারাজ অধীর চৌধুরী। সেক্ষেত্রে জটিলতা দেখা দিতে পারে। বাংলায় নিজেদের ক্ষমতাতেই বিজেপিকে একুশের নির্বাচনে পরাজিত করেছিল তৃণমূল কংগ্রেস। পরেও তা করতে প্রস্তুত বলে দলের অন্দরের খবর।

বাংলার মুখ খবর

Latest News

নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর? 'খারাপ স্ত্রী মানেই কু-মাতা নন,' শিশুকে বাবার হাতে দিল না আদালত রাজ্যের ১২টি চিড়িয়াখানাকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে, তৈরি হয়েছে মাস্টারপ্ল্যান

Latest IPL News

স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.