বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নয়াদিল্লি সফরে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী, একমঞ্চে আসতে পারেন মোদী–মমতা
নয়াদিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ANI Photo)

নয়াদিল্লি সফরে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী, একমঞ্চে আসতে পারেন মোদী–মমতা

  • গত একমাসে কলকাতা হাইকোর্ট বেশিরভাগ মামলায় রাজ্য পুলিশের উপর আস্থা না রেখে সিবিআই তদন্তের রায় দিয়েছে। দুর্নীতি, ধর্ষণ থেকে খুন—সবই তদন্তভার সিবিআইকে দিয়েছে কলকাতা হাইকোর্ট। আবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় গিয়ে দেশের প্রধান বিচারপতি এমভি রামানার কাছে নালিশ ঠুকেছেন।

এপ্রিল মাসের শেষেই নয়াদিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জাতীয় রাজনীতির অলিন্দে এই খবর প্রকাশ্যে আসতেই জোর আলোড়ন পড়ে গিয়েছে। কারণ একদিকে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিরোধী দলগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন তিনি। সেখানে তৈরি হবে স্ট্র‌্যাটেজি। নবান্ন সূত্রে খবর, আগামী ২৯ এপ্রিল নয়াদিল্লি যাওয়ার কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

কী কী অনুষ্ঠানে যোগ দেবেন বাংলার মুখ্যমন্ত্রী?‌ সূত্রের খবর, আগামী ২৯ এপ্রিল অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে যৌথ সম্মেলনে যোগ দেবেন। আর ৩০ এপ্রিল নয়াদিল্লিতে চিফ জাস্টিসেস কনফারেন্স অন জুডিশিয়ারি অনুষ্ঠিত হবেন। সব রাজ্যের মুখ্যমন্ত্রী, প্রতিটি হাইকোর্টের প্রধান বিচারপতি এবং দেশের প্রধান বিচারপতি ওই কনক্লেভে উপস্থিত থাকবেন। যা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেক্ষেত্রে মোদী–মমতা আবার একমঞ্চে আসবেন।

মুখ্যমন্ত্রীদের সঙ্গে কিসের বৈঠক?‌ তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, যেহেতু ২০২৪ সালের লোকসভা নির্বাচন যেহেতু পাখির চোখ তাই তার মহড়া তৈরি হবে এখানে। সেখানেই রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপিকে চাপে ফেলতে তৈরি হবে রণকৌশল। এই রণকৌশল একবার তৈরি হয়ে গেলে বিজেপি যে চাপে পড়বে তা বলা যায়। কারণ রাষ্ট্রপতি হিসাবে কাউকে জিতিয়ে আনতে যে সংখ্যক ভোট দরকার তা বিজেপির হাতে নেই।

উল্লেখ্য, গত একমাসে কলকাতা হাইকোর্ট বেশিরভাগ মামলায় রাজ্য পুলিশের উপর আস্থা না রেখে সিবিআই তদন্তের রায় দিয়েছে। দুর্নীতি, ধর্ষণ থেকে খুন—সবই তদন্তভার সিবিআইকে দিয়েছে কলকাতা হাইকোর্ট। আবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় গিয়ে দেশের প্রধান বিচারপতি এমভি রামানার কাছে নালিশ ঠুকেছেন। তিনি যে রায় দিচ্ছেন তাতেই ডিভিশন বেঞ্চ স্থগিতাদেশ দিচ্ছে। এই পরিস্থিতিতে চিফ জাস্টিসেস কনফারেন্স অন জুডিশিয়ারিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতি তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

বন্ধ করুন