বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > College Admission 2021: করোনায় প্রবেশিকা বাতিল, প্রতিবাদ যাদবপুর-সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের
ফাইল ছবি : টুইটার  (Twitter)
ফাইল ছবি : টুইটার  (Twitter)

College Admission 2021: করোনায় প্রবেশিকা বাতিল, প্রতিবাদ যাদবপুর-সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের

গত বুধবার উপাচার্যদের সঙ্গে বৈঠকে প্রবেশিকা বন্ধের কথা জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। জানানো হয়, শেষ পরীক্ষার ফলের ভিত্তিতে পড়ুয়াদের স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তি নিতে হবে।

করোনা পরিস্থিতিতে পরীক্ষার আয়োজন সম্ভব নয়। এমনই কারণ দর্শিয়ে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ভরতিতে প্রবেশিকা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের শিক্ষা দফতর। কিন্তু এই ঘোষণায় সন্তুষ্ট নন কলকাতা, যাদবপুর-সহ রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। এতে বিশ্ববিদ্যালয়গুলির মান পড়ে যাবে বলে দাবি করেছেন তাঁরা।

গত বুধবার উপাচার্যদের সঙ্গে বৈঠকে প্রবেশিকা বন্ধের কথা জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। জানানো হয়, শেষ পরীক্ষার ফলের ভিত্তিতে পড়ুয়াদের স্নাতক ও স্নাতকোত্তরে ভরতি নিতে হবে।

সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে রবিবার কলকাতা, যাদবপুর, বর্ধমান, কল্যাণী, বিদ্যাসাগর এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি যৌথ বিবৃতি দিয়েছে। সেখানে বলা হয়েছে, প্রবেশিকা না নেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করছেন তাঁরা। বিশ্ববিদ্যালয় ভরতির পরীক্ষা নেবে কি না, সেই সিদ্ধান্ত তাদের হাতেই ছেড়ে দেওয়া উচিত। পড়াশোনার সঙ্গে সরাসরি সম্পর্কিত বিষয়ে সরকারি হস্তক্ষেপে শিক্ষার গুণগত মান হ্রাস পাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা।

সেখানে বলা হয়েছে, উচ্চতর শিক্ষায় প্রবেশে মেধাকে অগ্রাধিকার দেওয়া উচিত্। বর্তমান পরিস্থিতিতে অন্য কোন উপায়ে ভর্তি নেওয়া যায়, সেটা স্থির করার স্বাধীনতা বিশ্ববিদ্যালয়গুলিকেই দেওয়া হোক, দাবি তাঁদের। প্রসঙ্গত প্রবেশিকা বাতিলের বিরোধিতা করেছে যাদবপুরের কলা ও বিজ্ঞান বিভাগ এবং প্রেসিডেন্সির ছাত্র সংসদও। 

বন্ধ করুন