বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ডিসেম্বরেও খুলছে না পশ্চিমবঙ্গের কলেজ ও বিশ্ববিদ্যালয়, ফাঁকা আসনে ফের ভর্তি
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ডিসেম্বরেও খুলছে না পশ্চিমবঙ্গের কলেজ ও বিশ্ববিদ্যালয়, ফাঁকা আসনে ফের ভর্তি

  • রবিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। সেই বৈঠকে উপচার্যদের জানানো হয়েছে যে ডিসেম্বর মাসেও রাজ্যে কলেজ, বিশ্ববিদ্যালয় খুলবে না।

ডিসেম্বরেও খুলছে না পশ্চিমবঙ্গের কলেজ ও বিশ্ববিদ্যালয়। অনলাইনে ক্লাসের পাশাপাশি আপাতত পরীক্ষাও অনলাইনে নেওয়া হবে বলে জানা গিয়েছে। একইসঙ্গে আসন খালি থাকায় ফের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হতে চলেছে। রবিবার উপাচার্যদের সঙ্গে বৈঠকের পর এমনই জানানো হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দফতরের তরফ থেকে।

রবিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। সেই বৈঠকে উপচার্যদের জানানো হয়েছে যে ডিসেম্বর মাসেও রাজ্যে কলেজ, বিশ্ববিদ্যালয় খুলবে না। আপাতত অনলাইনেই ক্লাস চলবে। এবং বিভিন্ন সাপ্লিমেন্টারি পরীক্ষার পাশাপাশি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের যে সব ইন্টার্নাল পরীক্ষাগুলি রয়েছে সে সব অনলাইনেই হবে। ডিসেম্বর মাসে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি খোলা হবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নিতেই এদিন ভার্চুয়াল বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

প্রথম দিকে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি খোলার পরিকল্পনা নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু পরবর্তীকালে করোনা পরিস্থিতির দিকে নজর রেখে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে রাজ্য। তা ছাড়া বিশ্ববিদ্যালয় খোলা হলে হস্টেলগুলিও খুলতে হবে। কিন্তু করোনা পরিস্থিতিতে আবাসিক পড়ুয়াদের কীভাবে হস্টেলে রাখা হবে তা নিয়ে কোনও রূপরেখা এখনও তৈরি হয়নি। এদিন বৈঠকে সে ব্যাপারেও আলোচনা হয়। শেষে সিদ্ধান্ত নেওয়া হয় ডিসেম্বরে কলেজ, বিশ্ববিদ্যালয় না খোলার। এ ব্যাপারে ভবিষ্যতে যদি রাজ্যের তরফে কোনও নির্দেশিকা জারি হয়, তা উপাচার্যদের জানিয়ে দেওয়া হবে বলে বৈঠকে বলা হয়েছে।

অন্যদিকে, নতুন বছরে জানুয়ারি মাসে ফের উপাচার্যদের সঙ্গে একটি পর্যালোচনা বৈঠকে বসবে রাজ্য। কলেজ, বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে রাজ্য কী ভাবছে সে ব্যাপারে আলোচনা হবে ওই বৈঠকে। আজকের বৈঠকে এটাও জানানো হয়েছে যে বেশ কিছু কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে আসন খালি রয়েছে। তাই সেই আসনে পড়ুয়া ভর্তি করানোর জন্য আবার কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি তাদের ভর্তির নির্দিষ্ট ওয়েব পোর্টাল খুলবে। জানা গিয়েছে, আসন পূরণ করার ক্ষেত্রে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

বন্ধ করুন