বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনা সংক্রমণ না বাড়লে ৮ নভেম্বর থেকে শুরু হতে পারে স্নাতকের পঠনপাঠন
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

করোনা সংক্রমণ না বাড়লে ৮ নভেম্বর থেকে শুরু হতে পারে স্নাতকের পঠনপাঠন

  • শিক্ষা দফতর সূত্রের খবর, আগামী ৮ নভেম্বর কলেজে পঠনপাঠন শুরুর সিদ্ধান্ত প্রায় পাকা। করোনা সংক্রমণের হার খুব বেশি না বাড়লে ওই দিন থেকেই খুলবে কলেজগুলি।

স্কুল খোলা নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও কলেজ খোলার দিনক্ষণ প্রায় চূড়ান্ত করে ফেলেছে রাজ্য সরকার। শিক্ষা দফতর সূত্রের খবর, পুজোর ছুটির পর আগামী ৮ নভেম্বর থেকে কলেজগুলিতে শুরু হবে স্নাতকের পঠনপাঠন। সেদিনই প্রথমবার কলেজ যাবেন প্রথম ও দ্বিতীয় বর্ষের পড়ুয়ারা।

গত বছর মার্চে লকডাউনের শুরু থেকে রাজ্যে বন্ধ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। চলতি বছর জানুয়ারিতে কিছু স্কুলে পঠনপাঠন শুরু হলেও করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে তা বন্ধ হয়ে যায়। তার পর থেকে কিছু স্কুল ও কলেজে চলছে অনলাই ক্লাস। কিন্তু তা পর্যাপ্ত নয় বলে মত শিক্ষক ও অভিভাবকদের একাংশের। বিশেষ করে উচ্চশিক্ষায় অনলাইন শেখায় খামতি থেকে যাচ্ছে বলে মনে করছেন তাঁরা।

শিক্ষা দফতর সূত্রের খবর, আগামী ৮ নভেম্বর কলেজে পঠনপাঠন শুরুর সিদ্ধান্ত প্রায় পাকা। করোনা সংক্রমণের হার খুব বেশি না বাড়লে ওই দিন থেকেই খুলবে কলেজগুলি। ইতিমধ্যে অধ্যাপক ও শিক্ষাকর্মীদের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। অধিকাংশ পড়ুয়াও টিকার অন্তত ১টি ডোজ পেয়েছে। ফলে কলেজ খুললে সংক্রমণ ছড়ানোর ততটা সম্ভাবনা দেখছেন না বিশেষজ্ঞরা।

 

বন্ধ করুন