বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আজ থেকেই এক পাসে ওঠা যাবে বাস-ট্রাম-লঞ্চে
আজ থেকেই এক পাসে ওঠা যাবে বাস-ট্রাম-লঞ্চে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আজ থেকেই এক পাসে ওঠা যাবে বাস-ট্রাম-লঞ্চে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আজ থেকেই এক পাসে ওঠা যাবে বাস-ট্রাম-লঞ্চে

  • নিগমের দাবি, নয়া পাসের ফলে আর্থিক সাশ্রয় হবে যাত্রীদের।

প্রতিদিন কলকাতায গণপরিবহনের একাধিক মাধ্যমে চড়েন? কিংবা সড়ক এবং জলপথে মহানগরীর বিভিন্ন স্থান ঘুরে দেখতে চান? এমন যাত্রী এবং পর্যটকদের সুবিধার্থে বৃহস্পতিবার (আজ) থেকে বিশেষ পাস বা ‘ট্র্যাভেল পাস’ চালু করল রাজ্য পরিবহন নিগম।

মাত্র ১০০ টাকার বিনিময়ে সেই বিশেষ পাস কিনে একদিন নিগমের অধীনস্থ নন-এসি, এসি, ভলভো বাসে চড়া যাবে। পাস দেখিয়ে ট্রাম এবং লঞ্চেও উঠতে পারবেন যাত্রীরা। ইউরোপের বিভিন্ন দেশের ধাঁচে সেই পাস কিনে দিনে যতবার ইচ্ছা, ততবার নিগমের বাস, ট্রাম এবং লঞ্চে যাতায়াত করা যাবে। তবে একদিনের জন্যই বৈধ হবে পাস। অর্থাৎ প্রতিদিন ১০০ টাকা দিয়ে নয়া ‘ট্র্যাভেল পাস’ কিনতে হবে। পাসে যে নির্দিষ্ট তারিখের উল্লেখ করা থাকবে, সেদিনই শুধুমাত্র পাস দেখিয়ে যাতায়াতের সুযোগ মিলবে। একইসঙ্গে ২০ টি বা তার বেশি সংখ্যক পাস কিনলে ১০ শতাংশ ছাড়ও পাবেন যাত্রীরা। পাস অবশ্য ফেরত দেওয়া যাবে না।রিচার্জের সুযোগও থাকছে না। 

নিগমের তরফে জানানো হয়েছে, নিয়মিত রুটে যে সরকারি বাস, লঞ্চ বা ট্রাম চলাচল করে সেগুলির ক্ষেত্রেই পাস ব্যবহার করা যাবে। তবে সেই কার্ড ব্যবহার করে নিগমের বিশেষ ট্রাম ‘পাটরানি’, বিনোদনমূলক লঞ্চে যাতায়াতের চড়ার সুযোগ মিলবে না। ৩৯ টাকায় গঙ্গা ভ্রমণও করা যাবে না। ট্রামের জন্য ১০০ টাকার পৃথক একটি বিশেষ পাস চালু করা হয়েছে। তা দিয়ে কলকাতার বিভিন্ন রুটের এসি এবং নন-এসি ট্রামে যাতায়াত করা যাবে। ওঠা যাবে ‘পাটরানি’ ট্রামে। বিনামূল্যে গড়িয়াহাটে ট্রামের মিউজিয়ামও দেখা যাবে।

নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিং জানিয়েছেন, নয়া পাসের ফলে যাত্রীরা নির্ঝঞ্ঝাটে সরকারি বাস, ট্রাম, লঞ্চে যাতায়াত করতে পারবেন। একইসঙ্গে নিগমের কর্তাদের দাবি, যে নিত্যযাত্রীদের একাংশকে অনেকটা পথ উজিয়ে কর্মস্থলে যেতে হয়,  নয়া পাসের ফলে তাঁরা লাভবান হবে। আর্থিক সাশ্রয় হবে পর্যটকদেরও। 

কোথা থেকে মিলবে সেই বিশেষ পাস বা ‘ট্র্যাভেল পাস’?

সরকারি বাসস্ট্যান্ড, নিগমের ‘পয়েন্ট অফ সেল’ বা নিজস্ব কাউন্টার, ট্রাম ও বাসের কন্ডাক্টরদের কাছে সেই পাস মিলবে। এছাড়াও কলকাতা বিমানবন্দর, শিয়ালদহ এবং হাওড়া স্টেশন থেকেও যাত্রীরা পাস কিনতে পারবেন।

বন্ধ করুন