বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় করোনায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি, দাবি আলাপনের
পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় 
পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় 

কলকাতায় করোনায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি, দাবি আলাপনের

  • পরিসংখ্যান দিয়ে তিনি জানিয়েছেন, গত ২৮ জুন থেকে শুক্রবার পর্যন্ত কলকাতায় ফ্ল্যাটবাড়িতে ১,৪০০ জন, পাকাবাড়িতে ১,২০০ জন ও বসতিতে মাত্র ১৭৪ জন রোগীর খোঁজ মিলেছে।

ভারতে করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে শনিবার জানিয়েছিল চিকিৎসকদের সংগঠন IMA. একই কথা জানিয়েছিল কেরল সরকারও। তবে পশ্চিমবঙ্গে গোষ্ঠী সংক্রমণের তত্ত্ব মানতে নারাজ সরকার। রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, কলকাতায় এখনো গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি। 

শনিবার পশ্চিমবঙ্গে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ২,২০০ মানুষ। কলকাতায় সংখ্যাটা ৬০০ পার করেছে। তবে তাতেও গোষ্ঠী সংক্রমণের তত্ত্ব মানতে নারাজ প্রশাসন। আলাপনবাবু জানান, কলকাতায় সংক্রমণের বেশিরভাগটাই ধরা পড়ছে আবাসনে। বসতি এলাকায় সংক্রমণের হার অপেক্ষাকৃত কম। ফলে কলকাতায় গোষ্ঠী সংক্রমণ হচ্ছে এটা বলা যাবে না। 

পরিসংখ্যান দিয়ে তিনি জানিয়েছেন, গত ২৮ জুন থেকে শুক্রবার পর্যন্ত কলকাতায় ফ্ল্যাটবাড়িতে ১,৪০০ জন, পাকাবাড়িতে ১,২০০ জন ও বসতিতে মাত্র ১৭৪ জন রোগীর খোঁজ মিলেছে। সঙ্গে তাঁর দাবি, বসতিতে সংক্রমণ রুখতে গোটা ব্যবস্থা নিয়ন্ত্রণ করছে পুরসভা। কিন্তু আবাসনে পুরসভার কর্মীদের অনেক জায়গায় ঢুকতে দেওয়া হচ্ছে না। ফলে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না আবাসনের বাসিন্দাদের গতিবিধি। 

গত কয়েক সপ্তাহ ধরেই পশ্চিমবঙ্গে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। তার মধ্যে সব থেকে খারাপ পরিস্থিতি কলকাতা ও উত্তর ২৪ পরগনার। শনিবার কলকাতায় কনটেনমেন্ট জোনের সংখ্যা ২৪ থেকে বেড়ে ৩২ হয়েছে। উত্তর ২৪ পরগনায় মোট কনটেনমেন্ট জোনের সংখ্যা ১১৩।

 

বন্ধ করুন