বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাম-কংগ্রেস জোট অটুট, মমতার বিরুদ্ধে সুর না চড়িয়েই আলোচনার ইঙ্গিত অধীরের
প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি
প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি

বাম-কংগ্রেস জোট অটুট, মমতার বিরুদ্ধে সুর না চড়িয়েই আলোচনার ইঙ্গিত অধীরের

  • অধীর চৌধুরী জানান, উপনির্বাচনের নির্ঘণ্ট বাজলেই ফের একবার আলোচনা শুরু হবে বাম-কংগ্রেসের।

কেন্দ্রীয় স্তরে কাছাকাছি এসেছে কংগ্রেস-তৃণমূল। ২০২৪-এর কথা মাথায় রেখে দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছেন সোনিয়া গান্ধী। এই আবহে রাজ্যে বাম-কংগ্রেস জোট নিয়ে তৈরি হয়েছিল জল্পনা। তবে বামেদের সঙ্গে যে হাত শিবিরের জোট অক্ষত তা জানিয়ে দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। তিনি আরও জানান, উপনির্বাচনের নির্ঘণ্ট বাজলেই ফের একবার আলোচনা শুরু হবে বাম-কংগ্রেসের।

এদিকে উপনির্বাচনে মমতার বিরুদ্ধে ভবানীপুর কেন্দ্রে কি প্রার্থী দেওয়া হবে জোটের তরফে? এই বিষয়ে জোট শরিকদের সঙ্গে আলোচনা হবে বলে বুঝিয়ে দিলেন অধীর। শনিবার ছিল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। তবে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে তৃণমূলের বিরুদ্ধে সুর চড়াতে দেখা যায়নি অধীর চৌধুরীকে। যদিও বিলগ্নিকরণ ইস্যুতে তৃণমূলের অবস্থান নিয়ে প্রশ্ন তোলেন কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য। পাশাপাশি তৃণমূলকে হুঁশিয়ার করে দিয়ে প্রদীপবাবুর বক্তব্য শূন্য পাওয়া কংগ্রেস দুর্বল হলেও মারা যায়নি।

এদিকে বিলগ্নিকরণ ইস্যুতে রাস্তায় নমার কথা ঘোষণা করেন কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য। পাশাপাশি এই ইস্যুতে তৃণমূল কোনও আন্দোলন করবে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন প্রদীপবাবু। এদিকে তৃণমূলের বিরুদ্ধে সুর নরম করেও কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন অধীরবাবু। লকডাউনের জেরে ২৫ কোটি পড়ুয়া পড়াশোনা ছেড়েছে বলে অভিযোগ করেন তিনি। এদিকে দিল্লি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম থেকে মহাশ্বেতাদেবীর লেখা গল্প এভং উত্তরপ্রদেশের বোরর্ডের পাঠ্যক্রম থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প বাদ দেওয়ার তীব্র প্রতিবাদ করেন প্রাক্তন ছাত্রনেতা অমিতাভ চক্রবর্তী।

এদিকে উপনির্বাচনে মমতাকে জমি ছাড়ার ইঙ্গিত দিলেও উপনির্বাচন অনুষ্ঠিত করার বিষয়ে বল কমিশনের কোর্টেই ঠেললেন অধীরবাবু। তাঁ বক্তব্য, কোভিড পরিস্থিতির মধ্যে একবার নির্বাচন করে কী হয়েছে সকলেই জানে। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তবেই কমিশনের সিদ্ধান্ত নেওয়া উচিত এই বিষয়ে।

বন্ধ করুন