বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Containment zones in Kolkata- কোন পাড়ায় নতুন করে বিধিনিষেধ, জেনে নিন
 কনটেনমেন্ট জোন (PTI)
 কনটেনমেন্ট জোন (PTI)

Containment zones in Kolkata- কোন পাড়ায় নতুন করে বিধিনিষেধ, জেনে নিন

  • ডেপুটি মেয়র অতীন ঘোষ জানান, প্রতিদিন পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। সেই অনুযায়ী আগামী দিনে কনটেনমেন্ট জোনের সংখ্যা আরও বাড়ানো হতে পারে।

‌কলকাতা পুরনিগমে বাড়ল কনটেনমেন্ট জোনের সংখ্যা। শহরে ২৫টি থেকে বেড়ে হল ৫০টি। বৃহস্পতিবার কনটেনমেন্ট জোনের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছিল ৪৮টি। শুক্রবার সেই কনটেনমেন্ট জোনের সংখ্যা বেড়ে হাফ সেঞ্চুরিতে পৌঁছেছে।

জানা গিয়েছে, কলকাতায় যে কনটেনমেন্ট জোনগুলিকে চিহ্নিত করা হয়েছে, সেগুলির মধ্যে ফ্ল্যাট ও কমপ্লেক্স এলাকার সংখ্যা বেশি। তবে বস্তি এলাকায় কনটেনমেন্ট জোনের সংখ্যা অনেকটাই কম। জানা গিয়েছে, ফুলবাগান, মানিকতলা, ট্যাংরা, তপসিয়া, টালিগঞ্জ, বালিগঞ্জ, ভবানীপুর, হরিদেবপুর এলাকায় ৯০ শতাংশ কনটেনমেন্ট জোন রয়েছে। ৩, ৭, ৮ ও ১৬ নম্বর বোরোয় কনটেনমেন্ট জোনের ৩৪টি এলাকা রয়েছে। ডেপুটি মেয়র অতীন ঘোষ জানান, প্রতিদিন পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। সেই অনুযায়ী আগামী দিনে কনটেনমেন্ট জোনের সংখ্যা আরও বাড়ানো হতে পারে। এর আগে যে ২৫টি কনটেনমেন্ট জোন ছিল, সেখানে বহুতল আবাসন রয়েছে ৯টি, ৪টি বস্তি এলাকা ছিল।

ইতিমধ্যে কলকাতায় কনটেনমেন্ট জোনের সংজ্ঞা বদলে গিয়েছে। আগে একটি এলাকা বা গোটা পাড়াকে কনটেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হত। এরপর সেই জায়গাটিকে বাঁশ ও ব্যারিকেড দিয়ে আটকে দেওয়া হত। এখন পরিস্থিতি তেমন নয়। এখন ছোট ছোট এলাকাকে চিহ্নিত করে কনটেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হচ্ছে। এরমধ্যে একটি বহুতল বা একটি বাড়িও থাকতে পারে। সম্প্রতি এই কথাই জানিয়েছিলেন মেয়র ফিরহাদ হাকিম। ফলে কলকাতায় কনটেনমেন্ট জোনের সংখ্যা যে প্রতিনিয়ত বদলাবে এটাই স্বাভাবিক।

বন্ধ করুন