দমদম কেন্দ্রীয় কারাগারে তাণ্ডব বন্দিদের। পরিস্থিতি সামলাতে কাঁদালে গ্যাসের শেল ফাটায় পুলিশ। ঘটনায় বেশ কিছু পুলিশকর্মী জখম হয়েছেন। আহত একাধিক বন্দিও। শনিবার দুপুরে।
দমদম কেন্দ্রীয় কারাগারে তাণ্ডব বন্দিদের। পরিস্থিতি সামলাতে কাঁদালে গ্যাসের শেল ফাটায় পুলিশ। ঘটনায় বেশ কিছু পুলিশকর্মী জখম হয়েছেন। আহত একাধিক বন্দিও। শনিবার দুপুরে।

করোনা সতর্কতার জেরে দমদম জেলে তাণ্ডব বন্দিদের, পুলিশের সঙ্গে সংঘর্ষে জখম একাধিক

অভিযোগ, জেলের পাঁচিল ভাঙার চেষ্টা করেন বন্দিরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ।

করোনাভাইরাস সংক্রমণের কারণে জারি সতর্কতা ঘিরে ক্ষোভ ছড়াল দমদম কেন্দ্রীয় সংরক্ষণাগারে। জেলকর্মীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষে উত্তপ্ত জেল চত্বর।

শনিবার সকালে করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধের জেরে জেলকর্মীদের সঙ্গে সংঘাত বাধল বন্দিদের। অভিযোগ, কারারক্ষী ও পুলিশকে লক্ষ্য করে ইট ছোড়েন বন্দিরা। তাঁদের একাংশ জেলের পাঁচিল ভাঙার চেষ্টা করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ।

Covid-19 রুখতে কড়াকড়ি জারি হওয়ার কারণে আগামী ৩১ মার্চ পর্যন্ত পরিবারের সদস্যদের সঙ্গে জেলবন্দিদের সাক্ষাৎ বন্ধ করা হয়েছে। একই কারণে জেলা আদালত বন্ধ থাকার ফলে আবেদন জানিয়েও জামিনের শুনানি হচ্ছে না বলে অভিযোগ বন্দিদের।

এই সমস্ত দাবিদাওয়া নিয়ে শুক্রবার জেল কর্তৃপক্ষের সঙ্গে বন্দিদের কথা হয়। এ দিন সকালেও একই পরিস্থিতি দেখা দিলে তাঁরা বিক্ষোভ শুরু করেন ক্রমে যা হিংসার রূপ নেয় বলে জানা গিয়েছে।

জেলে ধুন্ধুমারের খবর পেয়ে ব্যারাকপুর কমিশনারেট থেকে বিশাল পুলিশবাহিনী ঘটনাস্থলে পৌঁছয়। নামানো হয় আধাসামরিক বাহিনী। বেশ কিছু বন্দি তাঁদের সেল ছেড়ে বেরিয়ে এসে জেলের পাঁচিল ভেঙে পালানোর চেষ্টা করেন বলে দাবি পুলিশের। তাঁদের বাধা দিতে গেলে পুলিশের উপরে চড়াও হন বন্দিরা।

ঘটনায় বেশ কয়েকজন পুলিশকর্মী আহত হয়েছেন। কয়েকজনের মাথা ফেটে গিয়েছে। জখম হয়েছেন কয়েকজন বন্দিও। জেলের একাংশে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। আগুন নেভাতে পৌঁছেছে দমকল বাহিনী।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছেন কারামন্ত্রী। রয়েছেন কারা দফতরের শীর্ষ কর্তারা। বন্দিদের বুঝিয়ে পরিস্থিতি সামলানোর চেষ্টা চলেছে।


বন্ধ করুন