বেলুড় মঠ
বেলুড় মঠ

করোনাভাইরাসের জেরে বিধি-নিষেধ বেলুড়, ইসকনে

ঝুঁকি নিচ্ছে না কেউ।

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা একশো ছাড়িয়েছে। পশ্চিমবঙ্গে যদিও এখনও থাবা বসায়নি করোনা। কিন্তু তার মধ্যেই ঝুঁকি নিচ্ছে না রাজ্য।

রামকৃষ্ণ মিশন সিদ্ধান্ত নিয়েছে যে লোক জমায়েত আপাতত বন্ধ রাখা হবে বেলুড় মঠে। এমনকী সন্ধ্যা আরতির সময়েও কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না। বেলুড় মঠে যারা আসবেন তারা রামকৃষ্ণদেবের মূর্তির সামনে যেতে পারেন। কিন্তু একসঙ্গে মঠ চত্বরে বসার অনুমতি দেওয়া হবে না।

মঠ কর্তৃপক্ষ জানিয়েছে যে প্রধান মহারাজের সঙ্গে দেখা করার আপাতত সুযোগ মিলবে না। একই সঙ্গে আপাতত দীক্ষা দেওয়া হবে না। আপাতত দর্শনার্থীদের প্রসাদও বিতরণ করা হবে না করোনাভাইরাসের প্রকোপের জেরে।

অন্যদিকে ইসকনও কলকাতায় ও মায়াপুরের মন্দিরে জমায়েত নিষিদ্ধ করেছে। অনলাইনে ভক্তদের মন্দিরের অনুষ্ঠান দেখতে পরামর্শ দিয়েছে ইসকন কর্তৃপক্ষ। অন্যদিকে ভিক্টোরিয়া মেমোরিয়ালের মিউজিয়াম আপাতত বন্ধ করে রাখা হয়েছে। তবে বাগানে এখনও লোকজন ঘুরতে আসতে পারে। নিক্কো পার্কে প্রবেশের আগে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত সাফ করতে হচ্ছে দর্শকদের।

COVID-19 নিয়ে জনসচেতনতা বৃদ্ধিতে সচেষ্ট হয়েছে কলকাতা পুলিশ। জনবহুল এলাকায় গিয়ে কীভাবে করোনার হাত থেকে বাঁচতে হবে, তা জানাচ্ছে পুলিশ। একই সঙ্গে মেডিক্যাল স্টোরের ওপর নজরদারি চলছে যে আতঙ্কের সুযোগ নিয়ে কেউ যেন কালোবাজারি না করে।

এরমধ্যে যে সব জায়গায় পরীক্ষা হচ্ছে না, সেরকম সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে ৩১ মার্চ অবধি ছুটি ঘোষণা করে দিয়েছে রাজ্য সরকার।




বন্ধ করুন