বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কোভিশিল্ডের পর এবার পশ্চিমবঙ্গে কোভ্যাক্সিন, এল প্রায় ১ লক্ষ ৬০ হাজার ডোজ
কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছনো কোভ্যাক্সিন। ছবি সৌজন্য : টুইটার
কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছনো কোভ্যাক্সিন। ছবি সৌজন্য : টুইটার

কোভিশিল্ডের পর এবার পশ্চিমবঙ্গে কোভ্যাক্সিন, এল প্রায় ১ লক্ষ ৬০ হাজার ডোজ

  • কোভ্যাক্সিনের এই প্রথম কনসাইনমেন্ট কলকাতা বিমানবন্দর থেকে কড়া পুলিশি নিরাপত্তায় পৌঁছয় বাগবাজারে স্বাস্থ্য দফতরের সেন্ট্রাল ফ্যামিলি ওয়েলফেয়ার স্টোরে।

কোভিশিল্ডের পর এবার রাজ্যে এল কোভ্যাক্সিন। শুক্রবার এয়ার এশিয়ার বিমানে পশ্চিমবঙ্গে এল ভারত বায়োটেকের তৈরি করোনার এই ভ্যাকসিন। জানা গিয়েছে, প্রায় ১ লক্ষ ৬০ হাজার ডোজ এদিন বাংলায় এসেছে। বাগবাজারে মেডিক্যাল স্টোরেজে থাকবে ১ লক্ষ ১০ হাজার ডোজ। বাকি ৫০ হাজার থাকবে হেস্টিংসে কেন্দ্রের ভ্যাকসিন স্টোরেজে।

তবে কবে এই ভ্যাকসিন ব্যবহার করা হবে এবং কাদের মধ্যে এই ভ্যাকসিন বণ্টন করা হবে তা নিয়ে কেন্দ্রের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেবে রাজ্যের স্বাস্থ্য দফতর। জানা গিয়েছে, এদিন দুপুর পৌনে ৩টে নাগাদ কলকাতা বিমানবন্দরে এসে কোভ্যাক্সিন নিয়ে পৌঁছয় এয়ার এশিয়ার একটি বিমান।

কোভ্যাক্সিনের এই প্রথম কনসাইনমেন্ট কলকাতা বিমানবন্দর থেকে কড়া পুলিশি নিরাপত্তায় পৌঁছয় বাগবাজারে স্বাস্থ্য দফতরের সেন্ট্রাল ফ্যামিলি ওয়েলফেয়ার স্টোরে। এদিকে, এদিনই রাজ্যে করোনার ভ্যাকসিন কোভিশিল্ডের ষষ্ঠতম টিকাকরণ কর্মসূচি সম্পন্ন হয়েছে। ৪০০–রও বেশি টিকাকরণ কেন্দ্রে চলেছে এই কর্মস

উল্লেখ্য, যাঁরা কোভ্যাক্সিন পাবেন, তাঁদের একটি ‘স্ক্রিনিং অ্যান্ড কনসেন্ট ফর্ম’–এ সই করতে বলা হচ্ছে। তার ফলে কোনও কোভ্যাক্সিন প্রাপকের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তাঁর চিকিৎসার দায়িত্ব নেবে টিকা প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেকের। একইসঙ্গে দেওয়া হবে ক্ষতিপূরণ।

বন্ধ করুন