বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রেলের নিয়োগে দুর্নীতির অভিযোগ, মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

রেলের নিয়োগে দুর্নীতির অভিযোগ, মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে

  • রেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে বড় চাপে পড়বে বিজেপি। কারণ তারা এই রাজ্যে শিক্ষাক্ষেত্রে নিয়োগ নিয়ে গলা ফাটিয়েছিল। এখন রেলের বিরুদ্ধে ওঠা অভিযোগের যথাযথ উত্তর যদি রেল কর্তৃপক্ষ আদালতে দিতে না পারে তা হলে বিষয়টি ব্যুমেরাং হয়ে দাঁড়াবে কেন্দ্রীয় সরকার এবং বিজেপির কাছে। 

রাজ্যের শিক্ষাক্ষেত্রে নিয়োগ দুর্নীতি নিয়ে সরগরম রাজ্য–রাজনীতি। তার মধ্যেই এবার রেলের নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠল। এমনকী তা নিয়ে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। রেলের নিয়োগে একাধিক দুর্নীতির অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন হুগলির হরিপালের বাসিন্দা সোনালি সেন নামে জনৈক চাকরিপ্রার্থী। আজ, বৃহস্পতিবার এই মামলার শুনানির দিন ধার্য করেছেন বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়।

ঠিক কী অভিযোগ উঠেছে?‌ মামলাকারীর আইনজীবী রাজনীল মুখোপাধ্যায় বলেন, ‘‌২০১২ সালের রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের নিয়োগ পরীক্ষায় তাঁর মক্কেল বসেন। লিখিত এবং মৌখিক পরীক্ষার পর তাঁর নাম ওয়েটিং লিস্টে রাখা হয়েছিল। এমনকী রেল থেকে তাঁকে নর্থ–ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়েতে আবেদন করতে বলা হয়। সেই আবেদনের চার বছর পরেও নিয়োগ হয়নি। তখন তথ্য জানার অধিকার আইনে বিস্তারিত জানতে চেয়ে চিঠি দেন তিনি। সেখান থেকে জানা যায়, ওয়েটিং লিস্টে তাঁর পরে নাম থাকা অনেকেই নিযুক্ত হয়েছেন। কিন্তু তাঁর নিয়োগ হয়নি।’‌ তাই প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হন সোনালি সেন।

আর কী জানা যাচ্ছে?‌ আদালত সূত্রে খবর, এই নিয়োগের বিষয়ে রেলের বক্তব্য জানতে চেয়েছে কলকাতা হাইকোর্ট। ওয়েটিং লিস্টের প্রথম দিকে নাম থাকলেও কেন নিয়োগ হল না?‌ পরে থাকা নামগুলির নিয়োগ কী করে হল?‌ এমন সব প্রশ্ন উঠতে শুরু করেছে। আর রেলের নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠায় বেশ চাপে পড়ে গিয়েছে রেল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, রেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে বড় চাপে পড়বে বিজেপি। কারণ তারা এই রাজ্যে শিক্ষাক্ষেত্রে নিয়োগ নিয়ে গলা ফাটিয়েছিল। এখন রেলের বিরুদ্ধে ওঠা অভিযোগের যথাযথ উত্তর যদি রেল কর্তৃপক্ষ আদালতে দিতে না পারে তা হলে বিষয়টি ব্যুমেরাং হয়ে দাঁড়াবে কেন্দ্রীয় সরকার এবং বিজেপির কাছে। এখন দেখার, আদালতে সওয়াল–জবাবে কি উঠে আসে।

বন্ধ করুন