বাড়ি > বাংলার মুখ > কলকাতা > প্রণববাবু প্রধানমন্ত্রী হলে দেশ আরও অনেক দূর এগিয়ে যেত: প্রদীপ ভট্টাচার্য
প্রণব মুখোপাধ্যায় ও প্রদীপ ভট্টাচার্য। ফাইল ছবি
প্রণব মুখোপাধ্যায় ও প্রদীপ ভট্টাচার্য। ফাইল ছবি

প্রণববাবু প্রধানমন্ত্রী হলে দেশ আরও অনেক দূর এগিয়ে যেত: প্রদীপ ভট্টাচার্য

  • ইন্দিরা গান্ধী হোন বা সনিয়া গান্ধী, সমস্যায় পড়লেই ডাক পড়ত প্রণব মুখোপাধ্যায়। বিচক্ষণতার সঙ্গে সেই সমস্যার সমাধান করতেন তিনি।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তিনি প্রধানমন্ত্রী না হওয়ায় আক্ষেপ করলেন কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য। বললেন, প্রণবাবু প্রধানমন্ত্রী হলে দেশ আরও এগিয়ে যেত। 

এদিন প্রণববাবুর মৃত্যু সংবাদ শুনে প্রদীপ ভট্টাচার্য বলেন, ‘ভারতীয় রাজনীতিতে সাধনায় সিদ্ধিলাভ করেছিলেন প্রণববাবু। কী করে জটিল সমস্যার সমাধান করতে হয় তা তাঁর কাছ থেকে শিখতেন সবাই। ইন্দিরা গান্ধী হোন বা সনিয়া গান্ধী, সমস্যায় পড়লেই ডাক পড়ত প্রণব মুখোপাধ্যায়। বিচক্ষণতার সঙ্গে সেই সমস্যার সমাধান করতেন তিনি। কংগ্রেসের রাজনীতিতে তিনি পিতামহ ভীষ্ম।’

তবে প্রণব মুখোপাধ্যায় প্রধানমন্ত্রী না হওয়ায় আক্ষেপ ঝরে পড়ে তাঁর গলায়। বলেন, ‘প্রণববাবু রাষ্ট্রপতি হয়েছেন, ভারতরত্ন পেয়েছেন কিন্তু প্রধানমন্ত্রী হতে পারেননি। এটা আমাদের কাছে একটা বড় আক্ষেপ। উনি প্রধানমন্ত্রী হলে দেশ আরও দ্রুত এগিয়ে যেত।’

বলে রাখি ২০০৪ সালে UPA বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ভোটে জেতার পর সনিয়া গান্ধী প্রধানমন্ত্রী পদে না বসার সিদ্ধান্ত নেন। এর পর কংগ্রেসের অন্দরে দীর্ঘ আলোচনার পর মনমোহন সিংকে প্রধানমন্ত্রী পদে বসানো হয়। তবে প্রথম থেকে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রণববাবুই এগিয়ে রয়েছেন বলে মনে করা হচ্ছিল। কংগ্রেস নেতৃত্বের এই সিদ্ধান্তে এখনো কোনও বাঙালি প্রধানমন্ত্রী পায়নি ভারতবর্ষ।

 

বন্ধ করুন