বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Murshidabad: ৫ লক্ষ টাকার জাল নোট-সহ গ্রেফতার যুবক, ৬ বছরের কারাদণ্ড দিল আদালত
জাল নোট মামলায় সাজা ঘোষণা। (ছবিটি প্রতীকী)
জাল নোট মামলায় সাজা ঘোষণা। (ছবিটি প্রতীকী)

Murshidabad: ৫ লক্ষ টাকার জাল নোট-সহ গ্রেফতার যুবক, ৬ বছরের কারাদণ্ড দিল আদালত

  • মুর্শিদাবাদের বাসিন্দা ওই যুবক কলকাতায় ওই জাল টাকা ছড়ানোর উদ্দেশে এসেছিল বলে তদন্তে জানা যায়। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ আইন সহ ভারতীয় দণ্ডবিধির আরও একাধিক ধারায় মামলা রুজু করে পুলিশ।

জাল নোট মামলায় এক আসামীকে ৬ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল কলকাতা নগর ও দায়রা আদালত। মাত্র আট মাসের মধ্যেই মামলা শেষ করে এই রায় দিয়েছেন মুখ্য বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল। আদালত সূত্রে জানা গিয়েছে, সাত মাস আগে ধর্মতলা চত্বর থেকে সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেফতার করেছিল কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স। ধৃতের কাছ থেকে পাঁচ লক্ষ টাকা জাল নোট উদ্ধার করে পুলিশ। বছর তিরিশের ওই যুবকের নাম আব্দুল গফফর।

মুর্শিদাবাদের বাসিন্দা ওই যুবক কলকাতায় ওই জাল টাকা ছড়ানোর উদ্দেশে এসেছিল বলে তদন্তে জানা যায়। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ আইন সহ ভারতীয় দণ্ডবিধির আরও একাধিক ধারায় মামলা রুজু করে পুলিশ। মামলার সরকারি আইনজীবী প্রবীর মুখোপাধ্যায় এবং শেখ রহমত আলী জানান, মামলা শুরুর ৪ দিনের মধ্যেই চার্জশিট জমা করে পুলিশ। আদালতের কাছে ধৃতের সর্বোচ্চ সাজার আবেদন করা হয়। সাক্ষী শুরু হতেই ধৃত নিজের দোষ স্বীকার করে নেয়। এরপরই আদালত তার ছয় বছরের সাজা ঘোষণা করে।

তাকে কারাদণ্ডের পাশাপাশি পাঁচ হাজার টাকা জরিমানা করেছে আদালত। জরিমানার টাকা অনাদায়ে আরও অতিরিক্ত কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। ধৃতকে হেফাজতে নিয়ে জাল নোট চক্রের হদিস পাওয়ার চেষ্টা করেন তদন্তকারিরা। প্রাথমিক তদন্তে জানা যায়, জাল নোট চক্র বাংলাদেশেও ছড়িয়ে রয়েছে। সেখান থেকেই ঘুরপথে ভারতের মুর্শিদাবাদ ও মালদা হয়ে রাজ্যে ঢুকছে জাল টাকা। চক্রের মাথাদের খোঁজে তদন্ত জারি রেখেছে স্পেশাল টাস্ক ফোর্স।

বন্ধ করুন