বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC:মন্ত্রী পরেশ অধিকারীকে CBI জেরার নির্দেশ,মেধা তালিকায় না থেকেও মেয়ের চাকরি?
উদয়ন গুহর সঙ্গে পরেশ অধিকারী ও পার্থপ্রতীম রায়। ফাইল ছবি। সৌজন্যে ফেসবুক 

SSC:মন্ত্রী পরেশ অধিকারীকে CBI জেরার নির্দেশ,মেধা তালিকায় না থেকেও মেয়ের চাকরি?

  • বাম আমলে খাদ্যমন্ত্রী। আর তৃণমূল জমানায় তিনি শিক্ষা প্রতিমন্ত্রী। সেই পরেশ অধিকারীর মেয়ে ঘুরপথে, বেআইনীভাবে স্কুলে শিক্ষকতার চাকরি পেয়েছিলেন বলে অভিযোগ। সেই অঙ্কিতার বাবা পরেশ অধিকারীকে এবার সিবিআই জেরার নির্দেশ।

ঘুরপথে মেয়ের চাকরি? রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীকে মঙ্গলবার রাতের মধ্যে CBI জেরা করার নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি তাঁকে মন্ত্রীত্ব থেকে সরিয়ে দেওয়ার জন্যও সুপারিশ করেছেন বিচারপতি।  পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারী রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা হিসাবে কোচবিহারে চাকরি করছেন। কিন্তু মেধাতালিকায় নাম না থেকেও তিনি পার্সোনালিটি টেস্টে না গিয়েই চাকরি পেয়ে গিয়েছিলেন বলে অভিযোগ। এনিয়ে ব্যাপক শোরগোল পড়েছিল গোটা বাংলায়। এনিয়েই এবার বাম জমানার প্রাক্তন খাদ্যমন্ত্রীকে জেরার নির্দেশ দিল আদালত।

 এদিকে ২০১৮ সালে ফরওয়ার্ড ব্লক থেকে তৃণমূলে এসেই পরেশ অধিকারী এভাবেই প্রভাব খাটিয়ে মেয়ের চাকরি ঘুরপথে আদায় করেছিলেন বলে অভিযোগ। অভিযোগ, তৃণমূলে যোগ দেওয়ার বিনিময়ে মেখলিগঞ্জের তৎকালীন বাম নেতা মেয়ের চাকরি জোগাড় করেছিলেন। বর্তমানে সেই অঙ্কিতা অধিকারী কোচবিহারের একটি স্কুলে শিক্ষকতাও করছেন। কিন্তু অপর এক যোগ্য কর্মপ্রার্থী ববিতা সরকার যাঁকে বঞ্চনা করে তিনি চাকরি পেয়েছিলেন বলে অভিযোগ সেই কর্মপ্রার্থী আদালতের দ্বারস্থ হয়েছিলেন। এবার সেই মামলাতেই একেবারে কড়া নির্দেশ দিলেন বিচারপতি।

পাশাপাশি মন্ত্রীর বিরুদ্ধে যখন প্রভাব খাটানোর অভিযোগ তখন পুলিশ কতদূর কাজ করতে পারবে তা নিয়েও আদালত সংশয় প্রকাশ করে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ নিয়ে এবার তদন্তে সিবিআই। পরেশ অধিকারীকে নিজাম প্যালেসে জেরা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি তাঁকে মন্ত্রীত্ব থেকে সরিয়ে দেওয়ার জন্যও সুপারিশ করা হয়েছে। যা এককথায় নজিরবিহীন। তবে মন্ত্রী তথা প্রাক্তন বাম নেতা পরেশ অধিকারী শেষ পর্যন্ত সিবিআইয়ের সামনে হাজির হন কি না সেটাই দেখার। 

বন্ধ করুন