বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিনয়ের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি আদালতের
বিনয় মিশ্র। ফাইল ছবি
বিনয় মিশ্র। ফাইল ছবি

বিনয়ের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি আদালতের

ইডি সূত্রে খবর, এর আগে চার বার বিনয় মিশ্রকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকে ইডি। চার বারই হাজিরা এড়িয়ে গিয়েছেন বিনয়।

‌কয়লা কাণ্ডে বিনয় মিশ্রের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে পাতিয়ালা হাউস কোর্ট। একইসঙ্গে অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার ওপর চাপ বাড়াতে তাঁর হিসাবরক্ষকের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করা হয়। উল্লেখ্য, সুপ্রিম কোর্ট এখনই লালাকে গ্রেফতার করার অনুমতি দেয়নি।

সিবিআইয়ের পাশাপাশি কয়লা কাণ্ডে তদন্তে নামে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (‌ইডি)‌। ইডি সূত্রে খবর, এর আগে চার বার বিনয় মিশ্রকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল। চারবারই হাজিরা এড়িয়ে গিয়েছেন বিনয়। বিনয়ের তরফে আইনজীবী আদালতকে জানিয়েছেন, তিনি এখন দেশের বাইরে রয়েছেন। ভারত নয়, দ্বীপরাষ্ট্র ভানুয়াটুরের বাসিন্দা এখন বিনয় মিশ্র। তদন্তে নেমে ইডি আধিকারিকরা জানতে পারে, কয়লাকাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাঝির সঙ্গে প্রভাবশালীদের যোগাযোগ করিয়ে দিয়েছিলেন এই বিনয় মিশ্র। টাকা লেনদেনদের সবটাই বিনয়ের হাতেই ছিল বলে তদন্তকারীরা জানতে পেরেছেন। প্রভাবশালীরা কোথায় টাকা বিনিয়োগ করবে, সেই বিষয়টিও ভালোভাবেই জানতেন বিনয়। তদন্তকারীদের মতে, বিনয়কে ধরতে কয়লা পাচারকাণ্ডে তদন্তের মোড় অন্য দিকে ঘুরে যাবে বলেই মনে করা হচ্ছে।

এদিকে মূল অভিযুক্ত লালাকে একাধিকবার জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই ও ইডি। কিন্তু তদন্তকারীদের দাবি, লালা তদন্তে সহযোগিতা করছেন না। অনেক প্রশ্নেরই উত্তর ঠিকভাবে দিচ্ছেন না তিনি। সুপ্রিম কোর্টের নির্দেশে লালাকে এখনই গ্রেফতার করা যাচ্ছে না ঠিকই কিন্তু তাঁর হিসাবরক্ষকের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি উল্লেখযোগ্য ঘটনা বলেই মনে করা হচ্ছে। এদিকে এদিন পাতিয়ালা হাউস কোর্ট বিনয় মিশ্রের ঘনিষ্ট ব্যবসায়ী নীরজ সিংয়ের বিরুদ্ধেও ওয়ারেন্ট জারি করার নির্দেশ দিয়েছে। প্রভাবশালীর কাছে টাকা লেনদেনের ব্যাপারেও নীরজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ ছিল। এর আগে নীরজের কোন্নগরের বাড়ি থেকে বহু গুরুত্বপূর্ণ নথি ও তথ্য উদ্ধার করা হয়েছে।

বন্ধ করুন