বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কয়লা পাচারে ধৃত ৪ মাফিয়াকে সিবিআই হেফাজতের নির্দেশ দিল আদালত
সিবিআই দফতর। ফাইল ছবি
সিবিআই দফতর। ফাইল ছবি

কয়লা পাচারে ধৃত ৪ মাফিয়াকে সিবিআই হেফাজতের নির্দেশ দিল আদালত

  • তাছাড়া গুরুপদ মাজি ২০১৯ সাল পর্যন্ত জেলবন্দি ছিলেন। তিনি কয়লা পাচারে যুক্ত নন। যদিও সিবিআইয়ের দাবি, চার জনই কয়লা পাচারের মূল চাঁই।

কয়লাপাচারকাণ্ডে ধৃত অনুপ মাজি ঘনিষ্ঠ ৪ মাফিয়াকে সিবিআই হেফাজতের নির্দেশ দিল আসানসোলের বিশেষ আদালত। নারায়ণ মণ্ডল, গুরুপদ মাজি, নীরদ মণ্ডল ও জয়দেব মণ্ডল  নামে ওই চার মাফিয়াকে সোমবার গ্রেফতার করেছিল সিবিআই। মঙ্গলবার তাদের আসানসোলের বিশেষ সিবিআই আদালতে পেশ করেন গোয়েন্দারা। সিবিআইয়ের আর্জি মেনে অভিযুক্তদের ৭ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক। এই চক্রে আর কারা জড়িত। কাদের কাছে যেত কয়লাপাচারের টাকা, জানতে ধৃতদের জিজ্ঞাসাবাদ করবেন গোয়েন্দারা।

অভিযুক্তদের আইনজীবী জানিয়েছেন, ধৃতদের বিরুদ্ধে কোনও প্রমাণ পেশ করতে পারেনি সিবিআই। অহেতুক তাঁদের হেনস্থা করা হয়েছে। নিরাপদ মণ্ডল ও জয়দেব মণ্ডল গুরুতর অসুস্থ। তাঁদের ১ অক্টোবর আদালতে পেশের নির্দেশ দিয়েছেন বিচারক। বাকিদের ৪ অক্টোবর পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া গুরুপদ মাজি ২০১৯ সাল পর্যন্ত জেলবন্দি ছিলেন। তিনি কয়লা পাচারে যুক্ত নন। যদিও সিবিআইয়ের দাবি, চার জনই কয়লা পাচারের মূল চাঁই।

তদন্তকারীরা জানিয়েছেন, ধৃতদের হাত রয়েছে অনেক দূর পর্যন্ত। ECL-এর আধিকারিক ও নিরাপত্তারক্ষীদের সঙ্গে গোপন বোঝাপড়া করে কয়লা পাচার করতেন এরা। এর ফলে রাষ্ট্রের কোটি কোটি টাকার সম্পদ লুঠ হয়েছে ও রাজস্ব ক্ষতি হয়েছে।

 

বন্ধ করুন