বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ৫০-এ ৪৮ একই সম্প্রদায়ের, কনস্টেবল নিয়োগ নিয়ে হাইকোর্টে মামলা, হলফনামা দেবে রাজ্য
কলকাতা হাই কোর্ট
কলকাতা হাই কোর্ট

৫০-এ ৪৮ একই সম্প্রদায়ের, কনস্টেবল নিয়োগ নিয়ে হাইকোর্টে মামলা, হলফনামা দেবে রাজ্য

  • মামলাকারীর মতে, চাপে পড়েই এই ধরনের সার্কুলার জারি করতে হয়েছে।

ফের বিতর্কের মুখে পড়তে হল রাজ্য সরকারকে। উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া নিয়ে আদালতে ইতিমধ্যে ধাক্কা খেতে হয়েছে রাজ্যকে। এবার পুলিশে কনস্টেবলের নিয়োগ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হল হাই কোর্টে। আদালতের তরফে রাজ্যকে হলফনামা জমা দিতে বলা হয়েছে। আগামী ২৩ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

জানা গিয়েছে, ২০১৯ সালে রাজ্য পুলিশে কনস্টেবল পদে ৫০ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেই মতো আবেদন পত্র জমা নেওয়া হয়। পরীক্ষাও হয়। গত জুন মাসে পরীক্ষার ভিত্তিতে মেধা তালিকা প্রকাশ করা হয়। তালিকা প্রকাশিত হওয়ার পর দেখা যায় সেখানে যে ৫০ জনের নাম রয়েছে, তার মধ্যে ৪৮ জনের নামই বিশেষ সম্প্রদায়ভুক্ত ব্যক্তির। আদালতে মামলাকারীর অভিযোগ, মেধা তালিকা প্রকাশের সময়ে কোনও নিয়ম মানা হয়নি। মামলাকারীর তরফে আদালতকে জানানো হয়েছে, বিষয়টি সামনে আসার পরই তাড়াতাড়ি এই সংক্রান্ত নিয়োগ নিয়ে একটি সার্কুলার জারি করা হয়েছে। সেক্ষেত্রে নতুন সার্কুলারে তখন উল্লেখ করা হয়, সংরক্ষণের নিয়মের কারণেই বড় সংখ্যক মানুষ এই বিশেষ সম্প্রদায় থেকে এসেছেন। মামলাকারীর মতে, চাপে পড়েই এই ধরনের সার্কুলার জারি করতে হয়েছে।

হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চ রাজ্যকে আদেশ দিয়েছে যাতে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে যাতে হলফনামা জমা দেওয়া হয়। ৫০ জনের মধ্যে কীভাবে ৪৮ জনই বিশেষ সম্প্রদায়ের হতে পারেন, সেই জবাব রাজ্যকে দিতে হবে।

বন্ধ করুন