বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রথম দিনেই মেট্রোয় 'বোল্ড' করোনা বিধি, উধাও সামাজিক দূরত্বও
ভিড় মেট্রো। (ছবি সৌজন্য পিটিআই)
ভিড় মেট্রো। (ছবি সৌজন্য পিটিআই)

প্রথম দিনেই মেট্রোয় 'বোল্ড' করোনা বিধি, উধাও সামাজিক দূরত্বও

দীর্ঘদিন বন্ধ থাকার পর প্রথম দিনের মেট্রোয় যেখানে আসনে ৪ জন করে বসার কথা উল্লেখ করা হয়েছে, সেখানে ৭ জন করে বসছে।

‌করোনা বিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে ফের চলতে শুরু করেছে মেট্রো। খাতায় কলমে সামাজিক দূরত্ব মেনে চলার কথা বলা হলেও সেই নিয়ম মেনে চলার কোনও বালাই নেই যাত্রীদের। ৬১ দিন পর মেট্রোতে ফের স্বাভাবিক পরিষেবা শুরু হয়েছে। কিন্তু সেখানে করোনা বিধি মানার কোনও বালাই নই।

দীর্ঘদিন বন্ধ থাকার পর প্রথম দিনের মেট্রোয় যেখানে আসনে ৪ জন করে বসার কথা উল্লেখ করা হয়েছে, সেখানে ৭ জন করে বসছেন। এমন চিত্র ধরা পড়ল শেষ স্টেশন পর্যন্ত। সেক্ষেত্রে সামাজিক দূরত্ব যে মানা হচ্ছে না, একথা স্পষ্ট। যদিও দূরত্ব বিধি না মানা নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি মেট্রো কর্তৃপক্ষের। রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী মেট্রো রেলের ডিজিএম প্রত্যুষ ঘোষ জানান, ‘‌১৫ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত আমরা স্টাফ স্পেশাল ট্রেন চালাচ্ছিলাম। এখন সাধারণ যাত্রীদের জন্য মেট্রো চালু করা হল। প্রতিটি কামরায় একটি ক্রশ চিহ্ন দেওয়া হয়েছে। একটা সিট অন্তর এই ক্রশ চিহ্ন দেওয়া হয়েছে। ৬০০ জন যাত্রীর আসন নির্ধারিত করা হয়েছে। ফলে সামাজিক দূরত্ব মেনে দাঁড়িয়ে যেতে পারবেন যাত্রীরা। তবে লোকাল ট্রেন না থাকায় যাত্রীর সংখ্যা কম হবে বলে মনে করা হচ্ছে।’‌

মেট্রো কর্তৃপক্ষ যাই বলুক না কেন, বাস্তবে কিন্তু ভিন্ন চিত্রই উঠে এসেছে। ফলে ট্রেনে করে দমদম স্টেশনে মেট্রো ধরার লোকের সংখ্যা কম হবে, তা বাস্তবের মাটিতে দাঁড়িয়ে মনে হচ্ছে না। উল্লেখ্য, এখন মেট্রোর তরফে ১৯২টি ট্রেন চালানো হবে। দিনে ১ লাখ ২৫ হাজার যাত্রীর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। আপাতত স্মার্ট কার্ডের মাধ্যমে যাতায়াত করা হবে।

বন্ধ করুন