বাড়ি > বাংলার মুখ > কলকাতা > লকডাউন মানার পরীক্ষায় ডাহা ফেল বাংলা, রায় স্বরাষ্ট্র সচিবের
লকডাউনের মাঝে টিকিয়াপাড়ায় পুলিশের শান্তিমিছিলে পুষ্পবৃষ্টি। ৩ মে পিটিআই-এর ছবি। (PTI)
লকডাউনের মাঝে টিকিয়াপাড়ায় পুলিশের শান্তিমিছিলে পুষ্পবৃষ্টি। ৩ মে পিটিআই-এর ছবি। (PTI)

লকডাউন মানার পরীক্ষায় ডাহা ফেল বাংলা, রায় স্বরাষ্ট্র সচিবের

  • রাজ্যে স্বাস্থ্য পরীক্ষার হার যেমন কম, তেমনই মৃত্যুর হার ঊর্ধ্বগামী।

করোনা সংক্রমণ মোকাবিলার লড়াইয়ে ব্যর্থ পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যে স্বাস্থ্য পরীক্ষার হার যেমন কম, তেমনই মৃত্যুর হার ঊর্ধ্বগামী। আইএমসিটি রিপোর্টের ভিত্তিতে এই মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা।

বুধবার পশ্চিমবঙ্গ সরকারকে লেখা চিঠিতে স্বরাষ্ট্র সচিব জানিয়েছেন, ‘Covid-19 মোকাবিলায় পশ্চিমবঙ্গের পদক্ষেপের বৈশিষ্ট হল অত্যন্ত কম পরীক্ষার হার এবং সংক্রমণে মৃতের হারে উল্লেখজনক (১৩.২%) বৃদ্ধি, যা দেশের সমস্ত রাজ্যের চেয়ে বেশি।‘ 

পশ্চিমবঙ্গ প্রশাসনের উদ্দেশে তিনি আরও জানিয়েছেন, রাজ্যের এই পরিস্থিতি থেকে করোনা নিয়ন্ত্রণে নজরদারি, রোগ নির্ণয় এবং নমুনা পরীক্ষায় রাজ্য সরকারের সার্বিক গাফিলতি স্পষ্ট হয়েছে।

করোনা রোধে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক আরোপিত লকডাউন বিধি অমান্য করে বাংলায় ক্রিকেট খেলা, নদীতে সমবেত স্নান, বাজারে মাত্রাতিরিক্ত জনসমাবেশ এবং নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে রিকশার চলাচল পুরোদস্তুর বহাল রয়েছে। এই সবই কেন্দ্রীয় নিষেধাজ্ঞা অমান্য করে সামাজিক দূরত্ব বজায় বিধি লঙ্গ করে চালু রয়েছে বলে তিনি রাজ্য প্রশাসনকে সতর্ক করেছেন। 

প্রসঙ্গত, বাংলায় কোনও রকম লকডাউন বিধি মানা হচ্ছে না বলে এর আগে একাধিক বার অভিযোগ জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তার জেরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর উত্তপ্ত চিঠি বিনিময়ের ঘটনা সম্প্রতি জানা গিয়েছে। রাজ্যপালের বিরুদ্ধে এই কারণে অভিযোগ ও ক্ষোভ উগরে দিয়েছেন তৃণমূল নেতা ও মন্ত্রীরা। 

গত ২৩ মার্চ প্রথম দফার লকডাউন আরোপ হলে পথে নেমে সামাজিক দূরত্ব বিধি ব্যাখ্যা করতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীকে। কিন্তু তারই পাশাপাশি হাওড়ার টিকিয়াপাড়ায় পুলিশকে গণহেনস্থার মতো ঘটনাও নজরে এসেছে। আবার তার জেরে রাজ্য পুলিশের উদ্যোগে লকডাউনের মধ্যেই সেই টিকিয়াপাড়াতেই সামাজিক দূরত্ব বিধির তোয়াক্কা না করে শান্তিমিছিল করতেও দেখা গিয়েছে। 

বন্ধ করুন