বস্তি-অনাথ আশ্রমের বাচ্চাদের ভিটামিন-সমৃদ্ধ দুধ দেওয়া হয় (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বস্তি-অনাথ আশ্রমের বাচ্চাদের ভিটামিন-সমৃদ্ধ দুধ দেওয়া হয় (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

COVID-19 Updates: পুষ্টির অভাব, লকডাউনে কলকাতার বস্তি-অনাথ আশ্রমের বাচ্চাদের দেওয়া হল দুধ

পুরো লকডাউনের সময়ে দুধ দেওয়ার পরিকল্পনা চলছে।

আর্থিক অনটনের কারণে অনেকেই পুষ্টিহীনতায় ভোগে। লকডাউনের খাঁড়ায় তা আরও বেড়েছে। এই অবস্থায় কলকাতার বিভিন্ন বস্তির বাচ্চাদের সাহায্যে এগিয়ে এল একাধিক স্বেচ্ছাসেবী সংস্থা। বাচ্চাদের ভিটামিন সমৃদ্ধ দুধ দিচ্ছে তারা। অনাথ আশ্রমের বাচ্চাদের জন্যও দুধের ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন :Covid-19: ভালো হয়ে ওঠা করোনা রোগীদের রক্ত নিয়ে অসুস্থদের চিকিত্সা করবে রাজ্য

'সেভ দ্য চিলড্রেন' নামে একটি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে এই দুধ দিচ্ছে আইটিসি। যা বাচ্চাদের পুষ্টির অভাব মেটাতে কিছুটা হলেও সাহায্য করবে বলে জানিয়য়েছে 'সেভ দ্য চিলড্রেন'। তাদের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, পার্ক সার্কাস, ব্রেসব্রিজের বস্তিতে মঙ্গলবার দুধের গাড়ি গিয়েছিল। বস্তি ও অনাথ আশ্রম মিলিয়ে ৫২০ জনকে ভিটামিন সমৃদ্ধ দুধ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন : COVID-19 Updates: নির্ধারিত সময় ছাড়ছে ট্রেন, রাজ্য-সহ দেশের ৫৮ রুটে যাচ্ছে মাছ-ওষুধ-মাস্ক

তবে এখানেই থামতে চায় না তারা। হোপ কলকাতা ফাউন্ডেশন এবং এসওএস চিলড্রেনস ভিলেজ অফ ইন্ডিয়ার সঙ্গে যৌথভাবে পুরো লকডাউনের সময়ে দুধ দেওয়ার কাজ চালিয়ে যাওয়াই লক্ষ্য সংস্থাটির। একইসঙ্গে করোনাভাইরাস পরিস্থিতির কথা মাথায় রেখে সামাজিক দূরত্বের বিধি ও হাইজিনে প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবকরাই দুধ দিচ্ছেন বলে জানিয়েছে তারা।

আরও পড়ুন : COVID-19 Updates: প্রথম রাজ্য হিসেবে লকডাউন বাড়াল প্রতিবেশী ওড়িশা

এসওএস চিলড্রেনস ভিলেজ অফ ইন্ডিয়ার সেক্রেটারি-জেনারেল সুদর্শন সুচি জানান, সার্বিকভাবে দেহের প্রতিরোধী ক্ষমতা বাড়ানোর জন্য বাচ্চাদের নিয়মিত দুধ প্রয়োজন।হোপ কলকাতা ফাউন্ডেশনের অধিকর্তা গীতা ভেঙ্কদাকৃষ্ণ জানান, লকডাউনের জেরে দ্রুত অত্যাবশকীয় পণ্য মিলছে না। যা বাচ্চাদের পুষ্টিকর খাবার দেওয়ার ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ। এই উদ্যোগের মাধ্যমে সেই অভাব মিটছে।

আরও পড়ুন : করোনা রুখতে বাড়িতেই মাস্ক তৈরি করুন, শিখে নিন ধাপে ধাপে পদ্ধতি:

বন্ধ করুন