বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Covid Death At Kolkata: খাস কলকাতায় কোভিড নিউমোনিয়ায় মৃত্যু বৃদ্ধের, বেলেঘাটা আইডিতে আতঙ্ক

Covid Death At Kolkata: খাস কলকাতায় কোভিড নিউমোনিয়ায় মৃত্যু বৃদ্ধের, বেলেঘাটা আইডিতে আতঙ্ক

বেলেঘাটা আইডি হাসপাতালের প্রধান ফটক। ফাইল ছবি

এছাড়া নিউমোনিয়া সাধারণত ফুসফুসের একটা অংশকে সংক্রমিত করতে পারে। তাই জায়গাটি সাদা হয়ে যায়। কিন্তু করোনাভাইরাসের মতো ভাইরাল নিউমোনিয়ায় ফুসফুসের নানা জায়গায় সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। কিন্তু কোভিড নিউমোনিয়ার ক্ষেত্রে আলভিয়োলাই এবং রক্তনালির মাঝখানে যে পর্দা থাকে সেখানেও আক্রান্ত হয়।

আবার খাস কলকাতায় করোনাভাইরাস আক্রান্তের মৃত্যুর ঘটনা প্রকাশ্যে এল। আজ, শুক্রবার এই খবর প্রকাশ্যে আসে বেলেঘাটা আইডি হাসপাতাল থেকে। যদিও দমদমের বাসিন্দা ৮০ বছরের বৃদ্ধ মারা যান বৃহস্পতিবার বেশি রাতে। স্বাস্থ্য় ভবন সূত্রে খবর, কোভিড নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ওই বৃদ্ধের। আর হাসপাতাল জানিয়েছে, করোনাভাইরাস সংক্রমণে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন ওই বৃদ্ধ। তাঁর উপসর্গ দেখে চিকিৎসকরা বলেছেন, কোভিড নিউমোনিয়াই বৃদ্ধের মৃত্যুর কারণ। এই ঘটনায় বেলেঘাটা আইডি–তে অন্যান্য রোগীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে বলে খবর।

এদিকে স্বাস্থ্যভবন সূত্রে খবর, জ্বর–সর্দি–কাশির সঙ্গে শ্বাসকষ্টের সমস্যা ছিল ওই বৃদ্ধের। তাছাড়া ফুসফুসে ফ্লুইড জমা হয়েছিল বলে তাঁকে বাঁচানো সম্ভব হয়নি। রাত সাড়ে ১১টা নাগাদ ৮০ বছরের ওই বৃদ্ধের মৃত্যু হয়। তাঁকে নিয়ে এখনও পর্যন্ত দ্বিতীয় করোনাভাইরাসে আক্রান্তের মৃত্যু হয়েছে। গত ১৯ এপ্রিল তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তাঁর একাধিক কো–মর্বিডিটি ছিল। আর বেলেঘাটা আইডি সূত্রে খবর, এই মুহূর্তে সেখানে আইসিইউ’‌তে আরও পাঁচজন চিকিৎসাধীন রয়েছেন যাঁদের অবস্থা সঙ্কটজনক। এঁদের প্রত্যেকেরই বয়স ৬০–এর উপরে। দেশের অন্যান্য রাজ্যের থেকে কম হলেও বাংলায় কোভিডে মৃত্যুর ঘটনা ঘটেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কোভিডে নতুন করে উপসর্গ দেখা দিচ্ছে। কোভিড নিউমোনিয়া ধরা পড়েছে।

অন্যদিকে সম্প্রতি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুনরায় মাস্ক পরার পরামর্শ দিয়েছেন। শিশু ও বয়স্কদের জনবহুল এলাকা এড়িয়ে চলা, ভিড়ে গেলে মাস্ক ব্যবহার করার মতো নিয়মের কথা বলেছিলেন। কিন্তু যখন ফুসফুসে ফ্লুইড জমা হয়, তখন শ্বাসযন্ত্রের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়। তার জেরে শরীরের ভিতরে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছয় না। একেই নিউমোনাইটিস বা নিউমোনিয়া বলে। কিন্তু করোনাভাইরাসে এই চেনা রোগের নামটাই এখন আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই কারও যদি জ্বর, সর্দি, কাশি থাকে, তাহলে কোভিড পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে। পজিটিভ এলে একসপ্তাহ হোম–আইসোলেশনে থাকতে বলেছে স্বাস্থ্য দফতর।

আর কী জানা যাচ্ছে?‌ এছাড়া নিউমোনিয়া সাধারণত ফুসফুসের একটা অংশকে সংক্রমিত করতে পারে। তাই জায়গাটি সাদা হয়ে যায়। কিন্তু করোনাভাইরাসের মতো ভাইরাল নিউমোনিয়ায় ফুসফুসের নানা জায়গায় সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। তবে সাধারণ নিউমোনিয়ায় আলভিয়োলাই বেশি আক্রান্ত হয়। কিন্তু কোভিড নিউমোনিয়ার ক্ষেত্রে আলভিয়োলাই এবং রক্তনালির মাঝখানে যে পর্দা থাকে সেখানেও আক্রান্ত হয়। সাধারণ নিউমোনিয়ায় বুকে কফ জমে এবং কাশির সঙ্গে কফ বেরিয়ে আসে। কিন্তু কোভিডে কফ প্রায় থাকে না। এতে শুকনো কাশি দেখা যায়।

বাংলার মুখ খবর

Latest News

প্রথম উইকেন্ডেই ৩০ কোটির গণ্ডি টপকে গেল ব্যাড নিউজ! রবিবার কত আয় করল ভিকির ছবি? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল 'কমলাকে হারানো আরও সহজ হবে', ভারতীয় বংশোদ্ভূতকে কটাক্ষে বিঁধলেন ট্রাম্প ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল Paris Olympics 2024: যুক্ত হল কোন কোন নতুন স্পোর্টস-ইভেন্ট! জেনে নেওয়া যাক তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.