বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Covid: রাজ্যে করোনা ভ্য়াকসিনের ভাঁড়ারে টানাটানি, নবান্নের বৈঠকে একাধিক নির্দেশ

Covid: রাজ্যে করোনা ভ্য়াকসিনের ভাঁড়ারে টানাটানি, নবান্নের বৈঠকে একাধিক নির্দেশ

কোভিড ভ্যাকসিনের আকাল রাজ্য জুড়ে। প্রতীকী ছবি

স্বাস্থ্য দফতরের কাছে পর্যাপ্ত টিকা না থাকায় সমস্য়ায় পড়েছেন সাধারণ মানুষ। অনেকেই টিকা না পেয়ে ফিরে যাচ্ছেন। তবে ইতিমধ্যে করোনা মোকাবিলা নিয়ে দেশজুড়ে মকড্রিলের আয়োজন করা হয়েছিল।

কোভিড নিয়ে নয়া উদ্বেগ রাজ্যজুড়ে। আসলে চিনে করোনা ছড়ানোর খবর যেন উদ্বেগকে বাড়িয়ে দিয়েছে অনেকক্ষেত্রেই। আর তার মধ্যেই কোভিড ভ্যাকসিনের আকাল দেখা দিয়েছে রাজ্যে। এমনটাই খবর। রাজ্য়ের ভাঁড়ারে পর্যাপ্ত টিকা নেই বলে অভিযোগ। আর তার জেরে উদ্বেগটা যেন বাড়ছে ক্রমশ। কোভিশিল্ড ও কোর্বিভ্যাক্সের ভাঁড়ারে টানাটানি চলছে। প্রায় শূন্য ভাঁড়ার। এদিকে কোভ্যাক্সিন টিকা কিছুটা হলেও আছে। কিন্তু নতুন করে তার যোগান না হলে এই টিকার ভাঁড়ারেও টানাটানি পড়়ে যাবে।

এবার এই টিকার পরিস্থিতি নিয়ে নবান্নের কাছে চিঠি পাঠাল রাজ্য়ে স্বাস্থ্য দফতর। এদিকে বর্তমান পরিস্থিতিতে প্রিকশনারি ডোজের উপর জোর দেওয়ার কথা বলা হচ্ছে। টিকাকরণের গতি আরও বৃদ্ধি করার কথা বলা হচ্ছে। কিন্তু বাস্তবে টিকার ভাঁড়ারে টানাটানি থাকলে কতটা গতি আসবে তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে।

এদিকে স্বাস্থ্যভবন সূত্রে খবর, প্রতিদিন গড়ে ১২০০ ডোজ টিকা রাজ্যে বিতরণ করা হচ্ছে। এবার টিকার ভাঁড়ারের দিকে একটু নজর দেওয়া যাক। বর্তমানে রাজ্যে রয়েছে ১ লক্ষ ৭০ হাজার কোভ্যাক্সিনের ডোজ। কোভিশিল্ড ও কোর্বিভ্যাক্সের ভাঁড়ার শূন্য। সেক্ষেত্রে পরিস্থিতি সামাল দেওয়াটা এখন রাজ্যের কাছে বড় চ্যালেঞ্জ।

এদিকে ঠিক কত টিকা কেন্দ্রের কাছে চাওয়া যায় তার হিসেবে নিকেশও শুরু হয়েছে। স্বাস্থ্য দফতরের কাছে পর্যাপ্ত টিকা না থাকায় সমস্য়ায় পড়েছেন সাধারণ মানুষ। অনেকেই টিকা না পেয়ে ফিরে যাচ্ছেন। তবে ইতিমধ্যে করোনা মোকাবিলা নিয়ে দেশজুড়ে মকড্রিলের আয়োজন করা হয়েছিল।

করোনা মোকাবিলার ক্ষেত্রে দেশ কতটা প্রস্তুত সেটাই একবার দেখে নিতে চেয়েছে কেন্দ্রীয় সরকার। অক্সিজেনের যোগান কতটা রয়েছে, বেডের কেমন পরিস্থিতি, টিকার কী হাল, মাস্ক বা পিপিই কিট কেমন রয়েছে এসব নিয়ে একবার যাচাই করে নেওয়ার উদ্য়োগ। দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গেও এই ধরনের মক ড্রিল করা হয়। জেলায় জেলায় স্বাস্থ্য দফতরের কর্মী , আধিকারিকরা সহ বিভিন্ন দফতর এতে অংশ নিয়েছিল।

এসবের মধ্যে কোভিডের নতুন প্রজাতিকে ঘিরে টেনশন যেন বেড়ে গিয়েছে অনেকটাই। তবে সেটা প্রতিবেশী রাজ্য ওড়িশায়। তবে আশার কথা এখনও বাংলায় কোভিডের গ্রাফ সেভাবে মাত্রাছাড়া নয়। করোনাকে ঘিরে সাধারণ মানুষের মধ্যে আর বিশেষ আতঙ্কও নেই। তবে কথায় আছে সাবধানের মার নেই। সেকারণে সকলকে সতর্ক করছে স্বাস্থ্যদফতর।

এদিন করোনা নিয়ে পর্যালোচনা বৈঠক হয় এদিন। সেখানে জেলাগুলিকে নানা নির্দেশ দেওয়া হয়েছে। প্রথম দফায় ৩,৭১৮টি শয্যার ব্যবস্থা করা হচ্ছে। মুখ্যসচিবের নির্দেশ আক্রান্তদের নজরে রাখতে হবে।প্রয়োজনে করোনা পরীক্ষা বাড়াতে হবে। যাদের শ্বাসকষ্ট রয়েছে তাদের প্রতি অতিরিক্ত নজর দিতে হবে। বিমানবন্দরে নজরদারি বাড়াতে হবে। স্থলবন্দর ও আন্তর্জাতিক সীমান্ত দিয়ে আক্রান্ত কেউ আসছেন কি না সেটাও দেখতে হবে।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

হাত ভরা শাঁখা-পলা! চাঁদনী রাতে সাগর পাড়ে কাঞ্চন-শ্রীময়ী, ভোট মিটটেই হানিমুন? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি পরপর ২ ম্যাচে হ্যাটট্রিক কামিন্সের, T20I-র ইতিহাসে প্রথম! সবমিলিয়ে দ্বিতীয়বার হল নতুন সম্পর্কের জন্য আজকের দিনটি কাদের জন্য ভালো? কী বলছে আজকের প্রেম রাশিফল শিলিগুড়ির দিকে ‘কুনজর’ চিনের? বাংলাদেশে তিস্তা নিয়ে বড় পদক্ষেপ ভারতের বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের মীন রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল কুম্ভ রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল মকর রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল ধনু রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল

T20 WC 2024

ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.