বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আজ থেকে শুরু ১৫-১৮ বছর বয়সীদের কোভিড টিকাকরণ, কলকাতায় কীভাবে হবে ভ্যাকসিনেশন?
 ফাইল ছবি : পিটিআই (PTI)

আজ থেকে শুরু ১৫-১৮ বছর বয়সীদের কোভিড টিকাকরণ, কলকাতায় কীভাবে হবে ভ্যাকসিনেশন?

  • রবিবার সন্ধ্যা পর্যন্ত দেশ জুড়ে কোউইন অ্যাপে ৬.৩৫ লক্ষ কিশোর-কিশোরীর নাম নথিভুক্ত হয়েছে কোভিড টিকাকরণের জন্য।

আজ থেকে দেশে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের কোভিড টিকাকরণ শুরু হচ্ছে। আর এর জন্য রবিবার সন্ধ্যা পর্যন্ত দেশ জুড়ে কোউইন অ্যাপে ৬.৩৫ লক্ষ কিশোর-কিশোরীর নাম নথিভুক্ত হয়েছে কোভিড টিকাকরণের জন্য। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী, ১ জানুয়ারি থেকেই ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল৷ এরই মাঝে গত ১ জানুয়ারি কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, থেকে কলকাতার বিভিন্ন স্কুলে শুরু হবে টিকাকরণ ক্যাম্প। তবে আজ থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধের নির্দেশ দিয়েছে রাজ্য। সেই ক্ষেত্রে টিকাকরণ নিয়ে আপাতত ধোঁয়াশা দেখা দেয়। 

প্রাথমিকভাবে শুধুমাত্র কোভ্যাক্সিন দেওয়া হবে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের৷ প্রথম ডোজের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে। ২০০৭ সাল এবং তার পরবর্তী তিন বছরে যাদের জন্ম হয়েছে, তারাই এই নির্দিষ্ট বয়সসীমার আওতায় কোভিডের টিকা নিতে পারবে৷ সরকারী হিসেব অনুযায়ী, দেশজুড়ে ১৫ থেকে ১৮ বছর বয়সী ১০ কোটি শিশু টিকা নেওয়ার যোগ্য। তবে আপাতত আগামী ১৩ দিন কলকাতায় স্কুল বন্ধ থাকায় ১৫ থেকে ১৮ বছর বয়সীরা কোথায় টিকা নেবে, তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। যদিও মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, ১৬ টি বরোর ১৬ টি স্কুলে ১৫-১৮ বয়সিদের করোনাভাইরাস টিকাকরণ শুরু হবে আজ থেকে। সংশ্লিষ্ট স্কুলের পড়ুয়ারা আধার কার্ড নিয়ে গিয়েই টিকা নিতে পারবেন। বা স্কুলের আইডি কার্ড নিয়ে গেলেও মিলবে টিকা। তাছাড়া কলকাতা পুরসভার ৩৭টি টিকাকরণ কেন্দ্র থেকেও টিকা নিতে পারবেন কিশোর-কিশোরীরা।

উল্লেখ্য, গত ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিশোর কিশোরীদের প্রাথমিক পর্যায়ের করোনা টিকাকরণের কথা ঘোষণা করেছিলেন৷ পাশাপাশি, আগামী ১০ জানুয়ারি থেকেই বুস্টার ডোজ পাবেন চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী-সহ জরুরি পরিষেবার সঙ্গে জড়িত ব্যক্তিরা৷ ওমিক্রনের বাড়বাড়ন্তের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

বন্ধ করুন