বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা বিমানবন্দরে শুরু হবে করোনা পরীক্ষা, ১৫ মিনিটেই মিলবে রিপোর্ট
কলকাতা বিমানবন্দরে শুরু হবে করোনা পরীক্ষা, ১৫ মিনিটেই মিলবে রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কলকাতা বিমানবন্দরে শুরু হবে করোনা পরীক্ষা, ১৫ মিনিটেই মিলবে রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

কলকাতা বিমানবন্দরে শুরু হবে করোনা পরীক্ষা, ১৫ মিনিটেই মিলবে রিপোর্ট

ভারত থেকে দুবাই হয়ে অন্যান্য দেশে যাওয়ার বিমান চালু হলেই এই করোনা পরীক্ষার ব্যবস্থা চালু হয়ে যাবে।

কলকাতা বিমানবন্দরে যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে থাকছে করোনা পরীক্ষার ব্যবস্থা। বিমানবন্দরে যাঁরা আসবেন, তাঁদের জন্য র‌্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা রয়েছে। আন্তর্জাতিক বিমান যাত্রা আরও একটু বেশি মাত্রায় চালু হওয়ার পরেই এই করোনা পরীক্ষা ব্যবস্থা শুরু হয়ে যাবে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

এখন করোনার নেগেটিভ সার্টিফিকেট না থাকলে আন্তর্জাতিক হোক বা দেশের মধ্যে কোনও বিমানেই যাত্রীদের উঠতে দেওয়া হচ্ছে। যাত্রার শুরুর আগে ৭২ ঘণ্টার মধ্যে এই পরীক্ষা করাতে হবে। রিপোর্ট পেতে দেরি হওয়ায় অনেক সময়েই সমস্যার মধ্যে পড়েন যাত্রীরা। বিমানে যাত্রা করতে গেলে সেই সমস্যার মধ্যে যাতে যাত্রীদের পড়তে না হয়, সেজন্য র‌্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা রাখছে বিমানবন্দর কর্তৃপক্ষ। এর ফলে খুব কম সময়ে করোনার রিপোর্ট হাতে পাওয়া যাবে। ভারত থেকে দুবাই হয়ে অন্যান্য দেশে যাওয়ার বিমান চালু হলেই এই করোনা পরীক্ষার ব্যবস্থা চালু হয়ে যাবে।

বিমানবন্দরের ডিরেক্টর সি পট্টভি জানিয়েছেন, এইচএলএল লাইফ কেয়ার প্রাইভেট ল্যাবরেটরিতে এই করোনা পরীক্ষা করা হবে। মাত্র ১৫ মিনিটেই রিপোর্ট পাওয়া যাবে। এই মুহূর্তে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হলেই এই র‌্যাপিড পিসিআর টেস্ট চালু হয়ে যাবে। এর আগে দিল্লি বিমানবন্দরেও এই ধরনের করোনা পরীক্ষার ব্যবস্থা চালু করা হয়েছে। রাজ্যে এখন করোনা সংক্রমণের হার নিয়ন্ত্রণের মধ্যেই আছে। এই পরিস্থিতিতে যাতে বিমানের মাধ্যমে কোনও করোনা আক্রান্ত ব্যক্তি রাজ্যে ঢুকে না পড়ে সেজন্যই বাড়তি এই সতর্কতামূলক ব্যবস্থা রাখা হয়েছে বিমানবন্দরে।

বন্ধ করুন