বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অডিট কমিটি রাজ্য সরকারের অবৈধ সন্তান: বিমান বসু
ফাইল ছবি
ফাইল ছবি

অডিট কমিটি রাজ্য সরকারের অবৈধ সন্তান: বিমান বসু

  • ‘প্রগতিশীল’ দলের নেতা হয়ে সন্তানের ওপর বৈধতা-অবৈধতা আরোপ কতটা যুক্তিসঙ্গত তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে।

রাজ্যপাট গেছে তাও দশক ঘুরতে চলল। কিন্তু মেজাজ আর মুখের ভাষা বদলায়নি বামফ্রন্ট সভাপতি বিমান বসুর। নিজেদের প্রগতিশীল দল বলে দাবি করা সিপিএমের এই নেতা করোনা ডেথ অডিট কমিটিকে কটাক্ষ করলেন, ‘রাজ্য সরকারের অবৈধ সন্তান’ বলে। 

শুক্রবার মে দিবসে দলীয় অনুষ্ঠানে পতাকা উত্তোলনের পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বিমান বাবু। সেখানে এক সাংবাদিক তাঁকে করোনার ডেথ অডিট কমিটি নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রী বলছেন, অডিট কমিটির ব্যাপারে কিছু জানি না। স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলছেন, কমিটি নিয়ে কিছু জানা নেই। কমিটির কী কাজ তাও জানি না। এর থেকেই প্রমাণিত হয় যে এই কমিটি রাজ্য সরকারের অবৈধ সন্তান।’

‘প্রগতিশীল’ দলের নেতা হয়ে সন্তানের ওপর বৈধতা-অবৈধতা আরোপ কতটা যুক্তিসঙ্গত তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। 

বলে রাখি, গত ৩ এপ্রিল করোনা ডেথ অডিট কমিটি তৈরি করে রাজ্য সরকার। এই কমিটি করোনা আক্রান্ত অবস্থায় মৃতদের নথি খতিয়ে দেখে তার কারণ চিহ্নিত করবে বলে জানানো হয়। এর পরই রাজ্য সরকারের বিরুদ্ধে লাগাতার তথ্য গোপন করার অভিযোগ ওঠে। মমতা বন্দ্যোপাধ্যায় করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমিয়ে দেখানোর চেষ্টা করছে অভিযোগ করে বাম-বিজেপি। 

সম্প্রতি এই কমিটির আইনি বৈধতা জানতে চায় কলকাতা সফররত কেন্দ্রীয় প্রতিনিধিদল। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘অডিট কমিটি আমি তৈরি করিনি। কমিটির সদস্য কে তাও আমি জানি না।’

বৃহস্পতিবার এই কমিটির বৈধতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। তার পরই মুখ্যসচিব রাজীব সিনহা জানান, করোনা আক্রান্ত অবস্থায় মৃতদের মৃত্যুর কারণ খোঁজা বন্ধ রাখবে কমিটি।

 

বন্ধ করুন