ফাইল ছবি
ফাইল ছবি

উর্দু কবি মকদুম মহিউদ্দিনের ভূমিকায় ইরফান অনন্য, তর্পণ সূর্যর

  • বুধবার সন্ধ্যায় ইরফানকে নিয়ে কিছু লেখা পোস্ট করেছেন সূর্যবাবু। তাতে তিনি উর্দু ধারাবাহিক ‘কহকাসন’-এর বামপন্থায় উদ্বুদ্ধ উর্দু কবি মকদুম মহিউদ্দিনের ভূমিকায় ইরফানের অভিনয়কে স্মরণ করেছেন।

মূলধারায় থেকেও অনন্য ছিলেন তিনি। ভারতীয় সিনেমায় যে ক’জন অভিনেতাকে দর্শক তাঁর নামে নয়, চরিত্রের নামে মনে রাখবে, তাঁদের একজন ছিলেন ইরফান খান। বুধবার সকালেই মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে শেষ হয়েছে যমে-মানুষে লড়াই। চিরঘুমে গিয়েছেন চরিত্রাভিনেতা ইরফান। তাঁর মৃত্যুতে তাঁকে স্মরণ করলেন অন্যধারার রাজনীতির অন্যতম কান্ডারি সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র।

বুধবার সন্ধ্যায় ইরফানকে নিয়ে কিছু লেখা পোস্ট করেছেন সূর্যবাবু। তাতে তিনি উর্দু ধারাবাহিক ‘কহকাসন’-এর বামপন্থায় উদ্বুদ্ধ উর্দু কবি মকদুম মহিউদ্দিনের ভূমিকায় ইরফানের অভিনয়কে স্মরণ করেছেন। হায়দরাবাদে প্রগতিশীল লেখক সমিতির প্রতিষ্ঠাতা ছিলেন মকদুম মহিউদ্দিন। তিনি কমিউনিস্ট পার্টির সঙ্গেও যুক্ত ছিলেন। ইরফান ছাড়া আর কে এমন চরিত্রের প্রতি সুবিচার করতে পারত? প্রশ্ন তোলা হয়েছে সূর্যবাবুর পোস্টে। তবে পোস্টটি সংগৃহীত বলে শেষে উল্লেখ করেছেন সূর্যবাবু।


বুধবার ইরফানের প্রয়াণে শোক জ্ঞাপণ করেছেন রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রী। শোক জ্ঞাপণ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। বুধবার বিকেলে মুম্বইয়ে ভরসোভা গোরস্থানে ইরফানের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। রইলেন তাঁর স্ত্রী সুজাতা ও ২ ছেলে।



বন্ধ করুন